স্বাস্থ্য
0

নকশাকার শিবনারায়ণ দাশের মরদেহ বিএসএমএমইউয়ে হস্তান্তর

বাংলাদেশের জাতীয় পতাকার মূল নকশাকার এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বীর মুক্তিযোদ্ধা কুমিল্লা নিবাসী শিবনারায়ণ দাশের দানকৃত মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কাছে হস্তান্তর করা হয়েছে।

আজ (রোববার, ২১ এপ্রিল) মেডিক্যালের উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হকের উপস্থিতিতে এনাটমি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আনজুমান বানুর কাছে দেহটি হস্তান্তর করা হয়। মরদেহটি এনাটমি বিভাগে সংরক্ষণ এবং শিক্ষক প্রশিক্ষণ ও গবেষণার কাজে ব্যবহারের আবেদনপত্রটিও তার কাছে দেওয়া হয়।

উপাচার্যের উপস্থিতিতে সম্পূর্ণ প্রক্রিয়াটি এনাটমি বিভাগের প্ল্যাস্টিনেশন ল্যাব অ্যান্ড মিউজিয়াম কমপ্লেক্সে সম্পন্ন করা হয়। এ সময় উপাচার্যের কাছে এই ল্যাবের কার্যক্রম তুলে ধরা হয়।

বিশেষ করে প্ল্যাস্টিনেশন ল্যাব দেশে-বিদেশে গবেষণায় অবদানের পাশাপাশি মানবদেহের বিভিন্ন অঙ্গ যেমন কিডনী, হার্ট, লিভার, ব্রেন, হাড়সহ শরীরের নানা বিষয়ে গুরুত্বের কথা বলা হয়।

এ সময় উপাচার্য এ ধরণের মহৎ উদ্যোগের প্রশংসা করেন। মরণোত্তর দেহদানকারীর পরিবারের সকলকে এ ত্যাগের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, 'মুক্তিযোদ্ধা শিবনারায়ণ দাশ চোখের দুটি কর্ণিয়া দান করে গেছেন। ইতিমধ্যে সেই কর্ণিয়া দিয়ে দুইজন মানুষের চোখে সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে। তিনি একজন মহান ব্যক্তিত্ব। তার এই দানে আমি অভিভূত ও গর্বিত এবং সম্মানিত বোধ করছি। তার মরদেহ প্ল্যাস্টিনেশন পদ্ধতিতে সংরক্ষণ করা হবে। এই দেহদানের মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ের ১০০ জন বিদেশি ছাত্রছাত্রীসহ ৪ হাজার ৮০৭ জন শিক্ষার্থী প্রশিক্ষণ নেয়ার ক্ষেত্রে উপকৃত হবে। তিনি মরণোত্তর দেহদানের মাধ্যমে মহত্বের অনন্য দৃষ্টান্ত রেখে গেলেন।'

দেহদানকারীর পুত্র অর্ণব আদিত্য বলেন, 'আমার বাবা আজীবন জ্ঞান অর্জনসহ দেশকে শিক্ষণীয় বিষয়ে সমৃদ্ধ দেখতে চেয়েছেন। সে লক্ষ্যই তিনি দেহদান করে গেছেন। আমি ও আমার মা মরণোত্তর দেহদানের অঙ্গীকার করেছি। আপনারা সবাই আমাদেরকে আশীর্বাদ করবেন।'

এ সময় জাসদ নেত্রী শিরীন আখতার, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, অধ্যাপক ডা. নাহিদ ফারহানা আমিন, সহযোগী অধ্যাপক ডা. লতিফা নিশাত, ডা. শাফিনাজ গাজী, সহকারী অধ্যাপক ডা. শারমিন আক্তার সুমি, ডা. মো. মহিউদ্দীন মাসুম, স্বর্গীয় শিব নারায়ণ দাশ এর সহধর্মিনী গীতশ্রী চৌধুরী উপস্থিত ছিলেন।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর