পরিষেবা
অর্থনীতি
ভাড়া বাড়ছে মেট্রোরেলের, জুলাই থেকে যুক্ত হবে ভ্যাট
আগামী জুলাই থেকে মেট্রোরেলের ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হবে।

আজ বৃহস্পতিবার (৪ এপ্রিল) ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট কোম্পানিকে (ডিএমটিসিএল) চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর জানায়, যাত্রীদের কথা চিন্তা করে ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় এনবিআর। আগামী জুন পর্যন্ত বহাল থাকবে এ সুবিধা।

ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়াতে সম্প্রতি এনবিআরকে চিঠি দেয় ডিএমটিসিএল। কিন্তু এ আবেদন নাকচ করলো এনবিআর। সংস্থাটি জানিয়েছে, উন্নয়নের চাহিদা অনুযায়ী রাজস্ব আয় বাড়াতে সব খাতেই কর ছাড় কমানো হচ্ছে। তাই এ খাতের ভ্যাট অব্যাহতি বাড়ানো হবে না। সেজন্য জুলাই থেকে ১০০ টাকা ভাড়ায় ১৫ টাকা ভ্যাট দিতে হবে মেট্রোরেলের যাত্রীদের।

মেট্রোরেল কর্তৃপক্ষ এনবিআরকে ভ্যাট অব্যাহতির প্রস্তাব পুনঃবিবেচনা করার আবেদন করবে বলে জানিয়েছে ডিএমটিসিএলের কোম্পানি সচিব মো. আব্দুর রউফ। তিনি বলেন, 'গণপরিবহন হিসেবে মেট্রোরেল চায় না এখনই যাত্রীদের ভাড়া বাড়ুক।'

মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট আরোপের ওপর এনবিআরের সাবেক চেয়ারম্যান মুহাম্মদ আব্দুল মজিদ বলেন, 'মেট্রোরেলের টিকেটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের যে প্রস্তাব করা হয়েছে তা যৌক্তিক।'

বর্তমানে মেট্রোরেলের এমআরটি-৬ লাইনটি চালু আছে। বিভিন্ন রুটের মধ্যে বর্তমানে মতিঝিল থেকে সচিবালয় পর্যন্ত ভাড়া ২০ টাকা, মতিঝিল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ২০, মতিঝিল থেকে শাহবাগ ২০, মতিঝিল থেকে কারওয়ান বাজার ৩০, মতিঝিল থেকে ফার্মগেট ৩০, মতিঝিল থেকে বিজয় সরণি ৪০, মতিঝিল থেকে আগারগাঁও ৫০, মতিঝিল থেকে শেওরাপাড়া ৫০ এবং মতিঝিল থেকে কাজীপাড়ার ভাড়া ৬০ টাকা।

এছাড়াও ৬০ টাকা দিয়ে মতিঝিল থেকে মিরপুর-১০ নম্বর, ৭০ টাকায় মতিঝিল থেকে মিরপুর-১১ নম্বরে যাওয়া যাচ্ছে। মতিঝিল থেকে পল্লবী ৮০, মতিঝিল থেকে উত্তরা দক্ষিণ ৯০, মতিঝিল থেকে উত্তরা সেন্টার ৯০ ও মতিঝিল থেকে উত্তরা উত্তর ১০০ টাকা ভাড়ায় যাতায়াত করা যাচ্ছে।

এ ভাড়ার ওপরে ১৫ শতাংশ ভ্যাট যোগ করার কথা জানিয়েছে এনবিআর।

এমএসআরএস