অন্য সব খেলা
এখন মাঠে
প্যারিস অলিম্পিকের বাজেট ৫০০ কোটি ইউরো ছাড়াতে পারে
দিগুণ হচ্ছে প্যারিস অলিম্পিকের বাজেট। পূর্ব নির্ধারিত ২৪৪ কোটি ইউরো থেকে বেড়ে যা ছাড়াতে পারে ৫০০ কোটি।

প্যারিস অলিম্পিকের বাজেট নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। ২৪৪ কোটি ইউরো দিয়ে প্রাথমিকভাবে অলিম্পিকের আয়োজন সারতে চেয়েছিল ফ্রান্স সরকার। কিন্তু এখনকার বাজার ব্যবস্থায় তা আর সম্ভব হচ্ছে না। বাজার যাচাই করে এমনটা বলছে, ফ্রান্সের জাতীয় নিরীক্ষক প্রতিষ্ঠান।

আনুমানিক বাজেটে বলা হয়েছে ৩০০ থেকে ৫০০ কোটি ইউরো খরচ হতে পারে এবারের প্যারিস অলিম্পিকে। অলিম্পিক ঘিরে ধর্মঘটের হুমকি থাকায় ফ্রান্সের পুলিশ বাহিনীর পেছনেই ব্যয় করতে হবে ৫০ কোটি ইউরো। এছাড়া আবাসন, খাবার ও যাতায়াতেও কয়েকগুণ ব্যয় বেড়েছে।

২০২৪ সালের ফ্রান্স অলিম্পিকের ভেন্যু নির্ধারণ হয় ২০১৭ সালে। তখন অনুমান ছিল, খেলা আয়োজনের বাইরেও স্পন্সরশিপ ও ব্র্যান্ডিংসহ বেসরকারি খাতে খরচ হবে ৬৬০ কোটি ইউরো। এ অঙ্কটাও এখন ৯০০ কোটিতে গিয়ে ঠেকেছে।

অলিম্পিক গেমস আয়োজনে সঠিক হিসাব বের করা বেশ কঠিন। কারণ, বিভিন্ন খাতে খরচের সঠিক অঙ্ক প্রকাশ করা হয় না। তবে ২০২০ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদরা হিসাব করে বের করেছিলেন, ১৯৬০ সাল থেকে প্রতিটি গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজনে নির্ধারিত বাজেটের চেয়ে দ্বিগুণ কিংবা তিনগুণ বেড়েছে ।

২০২০ সালে করোনা মহামারির সময় টোকিও অলিম্পিকে সাড়ে ১৫ বিলিয়ন ডলার এবং ২০১৬ সালে রিও ডি জেনিরোতে অলিম্পিকে খরচ হয় প্রায় ১২ বিলিয়ন ডলার। আর এবারের অলিম্পিক আয়োজনে ফ্রান্সকে মাত্র ৪ বিলিয়নের কিছু বেশি ইউরো তহবিল দিচ্ছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

ইএ