শিল্প-কারখানা
অর্থনীতি
চামড়া শিল্পে অর্থায়নে আগ্রহ ইউরোপীয় ইউনিয়নের
ডেলিগেশন অব দি ইউরোপীয় ইউনিয়ন টু বাংলাদেশের হেড অব ডেভেলপমেন্ট কো অপারেশন ড. মিহাল ক্রেইজা প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

বুধবার (২৭ মার্চ) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎকালে তারা চামড়া শিল্পের সম্ভাবনার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। এসময় প্রধানমন্ত্রীর মুখ্যসচিব বলেছেন, গার্মেন্টস শিল্পের পর বাংলাদেশে চামড়া শিল্পের বিপুল সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে চামড়া শিল্পের উন্নয়নে ইউরোপীয় ইউনিয়নের কারিগরি ও অন্যান্য সহযোগিতার ওপর সবসময় বিশেষ গুরুত্ব প্রদান করে থাকেন।’

ড. মিহাল ক্রেইজা সাভারের ঢাকা ট্যানারি ইন্ডাস্ট্রিয়াল স্টেট (সাভার ট্যানারি) পুনর্গঠন, উন্নয়ন এবং সলিড বর্জ্য অপসারণে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এছাড়া তিনি বাংলাদেশে নতুন একটি কমন অ্যাফ্লয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (সিইটিপি) এর ডিজাইন ও কন্সট্রাকশনে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

তিনি চামড়া শিল্পে অর্থায়ন ও অন্যান্য বিষয়ে বাংলাদেশের শিল্প মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তরসমূহের সঙ্গে ইউরোপীয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের সহযোগিতার বিষয়টিও উল্লেখ করেন।

এসময় প্রধানমন্ত্রীর কার্যালয় এবং ডেলিগেশন অব দি ইউরোপীয়ান ইউনিয়ন টু বাংলাদেশ-এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এভিএস