ফুটবল
এখন মাঠে
বাছাইপর্বের ম্যাচে বাজে অবস্থার দায় বাফুফের: মানিক
বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপ পর্বে বাংলাদেশের বাজে অবস্থার দায় বাফুফের। পরিকল্পনার অভাবে এমন অবস্থা টাইগারদের, এখন টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন ফেডারেশনের সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক। ফিনিশারের অভাব এখনও পূরণ হয়নি বলেও জানান তিনি।

বিশ্বকাপের তৃতীয় রাউন্ডে খেলার আশা অনেকটাই নিভু নিভু প্রদীপের মতো জ্বলছে বাংলাদেশের। দ্বিতীয় রাউন্ডে এখন পর্যন্ত চার ম্যাচ খেলেছে লাল-সুবজের প্রতিনিধিরা। তবে হতাশার খবর ঘর কিংবা পরের মাঠে কোথাও জয় উৎসবে মেতে উঠতে পারেনি তারা।

বাংলাদেশের বেহাল এ দশার দায় নিজেদের কাঁধে নিলেন বাফুফের সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক। সঠিক পরিকল্পনা না করাতেই সামর্থ্য থাকা সত্ত্বেও বিশ্বকাপের মতো বড় মঞ্চে খেলার স্বপ্ন অনেকটাই ধূসর হয়ে গেছে বাংলাদেশের।

তিনি বলেন, ‘ফুটবলটাকে সামনে এগিয়ে নিতে যা করা প্রয়োজন আমরা তা করছি না। যে কারণে একটা যুদ্ধবিধ্বস্ত দেশের সঙ্গে আমাদের তুলনা করা হচ্ছে। যেহেতু আমরা ভালো কিছু করতে পারছি না তাই দায় নিতেই হবে।’

রক্ষণভাগ থেকে আক্রমণভাগ সব জায়গায় আরও উন্নতির জায়গা আছে দেশের ফুটবলারদের। সেখানে আরও মনোযোগ দিয়ে কাজ করলে অস্ট্রেলিয়া এবং লেবাননের বিপক্ষে ভালো করা সম্ভব। সেক্ষেত্রে ফুটবলারদের পাশপাশি টিম ম্যানেজমন্টকেও হতে হবে দূরদর্শী।

বাফুফে সহ-সভাপতি আরও বলেন, ‘আমি মনে করি ছেলেরা ভালোই খেলেছে। ৯০ মিনিট পর্যন্ত খেলাটা ধরে রাখার মাঝেও একটা প্রাপ্তি আছে। কিন্তু আমাদের সংশোধন আর কতদিন চলবে। আমার মনে হয় টিম ম্যানেজমেন্টসহ সবাইকে ভালোভাবে দেখা দরকার কেন হারছি।'

দুই মাসের বিরতিতে জুনে ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ। সে ম্যাচের আগে কোন খেলা না থাকায় আপাতত জাতীয় দলের খেলোয়াড়রা বিশ্রামে থাকবেন।

এভিএস