দেশে এখন
এখন ভোট
চার ধাপে উপজেলা নির্বাচন, প্রথম ধাপের ভোটগ্রহণ ৮ মে
উপজেলা নির্বাচনের ভোটগ্রহণের তারিখ জানিয়ে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এবার চার ধাপে হবে ভোটগ্রহণ। প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত হবে ৮ মে।

বৃহস্পতিবার (২১ মার্চ) বেলা ১২টার দিকে নির্বাচন কমিশন কার্যালয়ে তফসিল ঘোষণা করেন ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি জানান, ৮ মে প্রথম ধাপে ১৫২টি উপজেলায় হবে ভোটগ্রহণ। এই ধাপে নির্বাচনের প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৫ এপ্রিল।

এদিকে প্রথম ধাপের নির্বাচনে ২২টি উপজেলায় ইভিএমে ভোট হবে। আর এবারই উপজেলা নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র দাখিল বাধ্যতামূলক করেছে ইসি।

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে ২৩ মে। তৃতীয় ধাপে ২৯ মে ও চতুর্থ ধাপে ৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে।

জানা যায়, এবার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে জামানতের পরিমাণ ১০ হাজার থেকে বাড়িয়ে ১ লাখ টাকা করেছে ইসি। ভাইস চেয়ারম্যান পদে জামানত ৫ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে। একইসঙ্গে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ক্ষেত্রে ভোটারের সমর্থনসূচক সইসহ তালিকা জমা দেওয়ার বিধানও বাদ দেয়া হয়েছে। এ বিষয়ে আইনের সংশোধনী প্রজ্ঞাপন আকারে জারি করেছে ইসি।

এওয়াইএইচ