ক্রিকেট
এখন মাঠে
আইপিএলে চালু হচ্ছে স্মার্ট রিপ্লে সিস্টেম
দ্রুত নির্ভুল সিদ্ধান্ত দিতে আসন্ন আইপিএলে স্মার্ট রিপ্লে সিস্টেম প্রয়োগ করা হবে। এই পদ্ধতির সঠিক ব্যবহার নিশ্চিতে টিভি আম্পায়ার ও হক-আই অপারেটর একই কক্ষে বসবেন। এতে করে দু’টি ছবি একসঙ্গে দেখার সুযোগ পাবেন আম্পায়াররা।

আইপিএলকে বলা হয় বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও ব্যয়বহুল ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট। আয়োজকরা টুর্নামেন্টের আকর্ষণ ধরে রাখতে কোনো কিছুর কমতি রাখতে চান না। আয়োজনের দিক দিয়ে প্রতিবারই চেষ্টা থাকে আগেরবারের অর্জনকে ছাপিয়ে যাওয়ার। এবারও তার ব্যতিক্রম হয়নি।

প্রথমবারের মতো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ব্যবহার হতে যাচ্ছে স্মার্ট রিপ্লে সিস্টেম প্রযুক্তি। যার মাধ্যমে দ্রুততম সময়ে নির্ভুল সিদ্ধান্ত দিতে পারবেন আম্পায়াররা।

পদ্ধতিটির সঠিক ব্যবহার নিশ্চিতে টিভি আম্পায়ার ও হক-আই অপারেটর একই কক্ষে বসবেন। এতে করে ক্যাচ, রান আউট, সীমানায় চার-ছক্কা বাঁচানোর বিষয়ে সিদ্ধান্ত চটজলদি দিতে পারবেন থার্ড আম্পায়ার। কারণ তখন একসঙ্গে দুটি ছবি দেখার সুযোগ থাকবে, আর তথ্যও পাবেন সহজেই।

প্রতি ম্যাচেই হক-আইয়ের ৮টি ব্যয়বহুল ক্যামেরা ব্যবহার করা হবে। এর মধ্যে ৪টি ক্যামেরা থাকবে সোজা সীমানার দুই পাশে। আর বাকি চারটি থাকবে ক্রিজের দুই পাশে। উইকেটের পাশে বাড়তি ক্যামেরা থাকায় স্টাম্পিং আউটের সিদ্ধান্তটাও খুব সহজেই পাবেন খেলোয়াড়রা।

নতুন এই প্রযুক্তি সম্পর্কে সঠিক ধারণা দিতে মোট ১৫ জন আম্পায়ারকে প্রশিক্ষণের ব্যবস্থা করে দিয়েছে বিসিসিআই। স্মার্ট রিপ্লে সিস্টেম অবশ্য আইপিএলেই প্রথম নয় । এর আগে ইংলিশদের ১০০ বলের টুর্নামেন্ট দ্য হানড্রেডে ব্যবহার হয়েছিল।

আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে ক্রিকেটে প্রায়ই বিতর্ক হয়। স্মার্ট রিপ্লে সিস্টেম ব্যবহারের মাধ্যমে সেই বিতর্ক আগের চেয়ে কমবে বলে আশা করা হচ্ছে। তাছাড়া এর মাধ্যমে সবগুলো দলই সমান সুবিধা পাবে। আগামী শুক্রবার (২২ মার্চ) আইপিএলের ১৭তম আসরের পর্দা উঠবে।

ইএ