এশিয়া
বিদেশে এখন
0

নদীর তলদেশে মেট্রো যুগে যাচ্ছে ভারত

গঙ্গা নদীর নীচ দিয়ে যাবে দ্রুতগতির মেট্রো।

প্রথমবারের মতো নদীর তলদেশে মেট্রোরেলের যুগে প্রবেশ করতে যাচ্ছে ভারত। গঙ্গার নীচ দিয়ে মেট্রোরেলে ৫২০ মিটার টানেল পেরোতে সময় লাগবে মাত্র ৪৬ সেকেন্ড। নতুন এই মেট্রো পরিষেবার মাধ্যমে কলকাতা থেকে হাওড়া পর্যন্ত সহজেই মিলবে যাতায়াতের সুবিধা।

১৯৮৪ সালে কলকাতা শহরেই প্রথম মেট্রোরেল যুগে প্রবেশ করে ভারত। এবার সেই মহানগরীতে যুক্ত হলো নতুন অধ্যায়।

গঙ্গা নদীর নিচ দিয়ে তৈরি এই মেট্রোরেল বুধবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নদীর ৩৩ মিটার নীচ দিয়ে তৈরি ইস্ট-ওয়েস্ট মেট্রো লাইন। পানির নিচে জোড়া সুড়ঙ্গ দিয়ে ছুটবে দ্রুতগতির মেট্রো। সবমিলিয়ে ৪.৮ কিলোমিটার পথ পেরোতে সময় লাগবে মাত্র ৪৬ সেকেন্ড। মেট্রোর নতুন এই পরিষেবায় যুক্ত হচ্ছে, হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ, ও এসপ্ল্যানেড স্টেশন। যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে সবগুলো স্টেশনে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি।

এদিকে, মেট্রোর নতুন রুট চালু হলে হাওড়া জেলা থেকে খুব সহজেই কলকাতায় যাতায়াত করতে পারবেন যাত্রীরা। একসঙ্গে যাতায়াতের সুবিধা পাবেন প্রায় ৩ হাজার মানুষ। পানির তলদেশে মেট্রোতে চড়ার স্বপ্ন পূরণ হওয়ায় উন্মুখ যাত্রীরাও।

আর মাসখানেক পরেই ভারতে অনুষ্ঠিত হবে লোকসভা নির্বাচন। তাই ভোটের আগেই পশ্চিমবঙ্গে পুরোদস্তুর প্রচার শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এসএসএস

আরও পড়ুন:

এই সম্পর্কিত অন্যান্য খবর