বিদেশে এখন
0

পুতিনের নির্দেশে নাভালনিকে হত্যার অভিযোগ স্ত্রী'র

নাভালনির স্বাভাবিক মৃত্যু হয়েছে দাবি করে, বিক্ষোভের নামে উস্কানিদাতাদের আইনের আওতায় আনার হুঁশিয়ারি ক্রেমলিনের।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেনসহ অনেক পশ্চিমা নেতা নাভালনির মৃত্যুর জন্য পুতিনকে দায়ী করেছেন। স্থানীয় সময় বুধবার (২৮ ফেব্রুয়ারি) ইউরোপীয় পার্লামেন্টের এক ভাষণে নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া অভিযোগ করেন, পুতিন তার স্বামীকে হত্যা করেছে।

নাভালনায়া বলেন, 'পুতিনের নির্দেশে নাভালনিকে তিন বছর নির্যাতন করা হয়েছে। একটি ছোট পাথরের কক্ষে তাকে অনাহারে রেখেছে, বাইরের দুনিয়া থেকে বিচ্ছিন্ন করে পরিবারের সঙ্গে ফোনালাপ ও চিঠি লেখাও বন্ধ করে দেয়া হয়। এরপর তারা তাকে হত্যা করে। প্রকাশ্য হত্যাকাণ্ড ঘটিয়ে পুতিন বুক ফুলিয়ে চলছে।'

ভাষণে ইউক্রেনের বিরুদ্ধে চলমান রাশিয়ার সামরিক অভিযান নিয়েও কথা বলেন ইউলিয়া। দুই বছরে অনেক রক্ত ঝড়েছে, পরিবারহারা হয়েছে অনেকে। যা রুশ জনগণকে আরও বিপদের দিকে ঠেলে দিচ্ছে। পুতিনকে দমাতে ইউরোপীয় নেতাদের উদ্ভাবনী কৌশল ব্যবহারের আহ্বান জানান তিনি। এছাড়া, পুতিনকে জবাবদিহির আওতায় আনার কথাও বলেন। নাভালনির অন্ত্যেষ্টিক্রিয়া সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে হবে কিনা সে ব্যাপারেও নিশ্চিত না ইউলিয়া। তার আশঙ্কা নাভালনিকে বিদায় জানাতে আসা ব্যক্তিদের গ্রেপ্তার করা হতে পারে।

এদিকে ক্রেমলিন বলছে, নাভালনির স্বাভাবিক মৃত্যু হয়েছে। নির্বাচন সামনে রেখে নাভালনির সমর্থকরা বিক্ষোভের নামে উস্কানিমূলক কাজ করছে। তাদের আইনের আওতায় আনার হুঁশিয়ারি দেন ক্রেমলিনের মুখপাত্র।

পুতিনের কড়া সমালোচক নাভালনি বিশ্বজুড়ে সমাদৃত হলেও নিজ দেশে তাকে কারাগারের অন্ধকারে দিন কাটাতে হয়েছে। কারারুদ্ধ করা আগে বিষ প্রয়োগ করে নাভালনিকে হত্যা চেষ্টার অভিযোগ ওঠে। একদিন আগেও তার শেষকৃত্যের জন্য কোনো জায়গা পাওয়া যাচ্ছিল না। নাভালনির নাম শুনে ফিরিয়ে দিচ্ছিল সরকারি-বেসরকারি বিভিন্ন ফিউনারেল এজেন্সি।

নাভালনির শেষকৃত্যের আয়োজন বৃহস্পতিবার করতে চেয়েছিল তার দল অ্যান্টি করাপশন ফাউন্ডেশন। তবে একই দিনে ফেডারেল অ্যাসেম্বলিতে ভাষণ দেবেন পুতিন। তাই পুতিনের ভাষণে যেন কোনো বাধা না পরে তাই শেষকৃত্যের অনুমোদন একদিন পর দেয়া হয়।

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যু রহস্যের জট এখনো খোলেনি। নানা টালবাহানা করে মৃত্যুর সপ্তাহখানেক পর মায়ের কাছে তার মরদেহ হস্তান্তর করে রুশ সরকার। শুক্রবার মস্কোর বোরিসোভস্কো সমাধিস্থলে সমাহিত করা হবে পুতিনের কট্টর সমালোচক নাভালনিকে। সকালে একটি চার্চে বিদায় অনুষ্ঠান শেষে আয়োজন হবে শেষকৃত্যের। গত ১৬ ফেব্রুয়ারি ৪৭ বছর বয়সে সাইবেরিয়ার একটি কারাগারে মারা যান নাভালনি।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর