ধর্ম
দেশে এখন
0

প্রথম পর্বের আখেরি মোনাজাত কাল

তুরাগ পাড়ে দেশি-বিদেশি লাখ লাখ মুসল্লির ঢল

বিশ্ব ইজতেমার প্রথম পর্বে তুরাগ পাড়ে মুসল্লিদের ঢল নেমেছে। চলছে দ্বিতীয় দিনের বয়ান। আগামীকাল রোববার (০৪ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে ১০টার মধ্যে যেকোন সময় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। এরই মাঝে শুরু হয়ে গেছে প্রথম পর্বের আখেরি মোনাজাতের প্রস্তুতি।

আখেরি মোনাজাত উপলক্ষে আজ শনিবার (৩ ফেব্রুয়ারি) রাত ১০টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের আবদুল্লাহপুর-ভোগরা বাইপাস ও মিরেরবাজার থেকে টঙ্গী স্টেশন রোড পর্যন্ত সড়কে সবধরনের যানচলাচল বন্ধ থাকবে। জরুরি প্রয়োজনে যানবাহন ঢাকা সিটি বাইপাস রোড ব্যবহার করবে বলে জানিয়েছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ।

এদিকে ফজরের পর থেকে আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে টঙ্গীর বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিনের কার্যক্রম। আম বয়ান করছেন ভারতের মুম্বাইয়ের মাওলানা আব্দুর রহমান। বাদ জোহর ভারতের আরেকজন মাওলানা মোহাম্মদ ইসমাঈল আম বয়ান করেন। মুসলিম ভ্রাতৃত্ব, বিশ্ব শান্তি ইহকাল এবং পরকাল বিষয়ে ধর্মীয় নানাবিধ বিষয় নিয়ে আলোচনা করা হচ্ছে। মুসলমানদের ঐক্য এবং এই ধরনের জমায়েতের মাধ্যমে কী ধরনের আমল করবেন সে বিষয়েও আলোচনা করা হচ্ছে।

ইজতেমার ময়দানে নামাজ আদায় করতে আশপাশ থেকে অনেক মুসল্লি অংশ নেন। এখন পর্যন্ত ইজতেমার ময়দানে ৮ জন মুসল্লি মারা গেছেন। তাদের মধ্যে ৩ জনের জানাজা ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হয়েছে।

সকাল থেকেই ইজতেমা ময়দানের খিত্তাগুলো পরিপূর্ণ হয়ে গেছে। খিত্তাগুলোতে জায়গা না পেয়ে মুসল্লিরা আশ-পাশের রাস্তায় জমায়েত করছেন। তবে খিত্তার বাইরে যারা আছেন তাদের পয়ঃনিষ্কাশন ব্যবস্থাসহ বিশুদ্ধ খাবার পানি নিয়ে বেশ ভোগান্তি পোহাতে হচ্ছে।

বেলা বাড়ার সাথে সাথে মুসল্লিদের ভিড় বাড়ছে। প্রত্যেক ওয়াক্ত নামাজের পর পরই আম বয়ান অনুষ্ঠিত হবে।

এছাড়া বাদ আসর যৌতুকবিহীন গণবিবাহ অনুষ্ঠিত হবে। বেশ কয়েকবছর ধরেই এই গণবিবাহ অনুষ্ঠিত হয়ে আসছে।

লাখো মুসল্লির আনাগোনায় পরিপূর্ণ ইজতেমা ময়দান। পুরো এলাকায় নেয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা। বিশেষ করে ইজতেমা ময়দানের আশেপাশে হকারদের বেশ দৌরত্ম্য থাকে। ময়দানের আশেপাশের হকারদের সরিয়ে দিচ্ছেন আইন-শৃঙ্খলা বাহিনী। এছাড়া অপরিচিত কারো কাছ থেকে কোন কিছু গ্রহণ করতে নিষেধ করছেন আইন-শৃঙ্খলা বাহিনী। এখন পর্যন্ত প্রায় ৫০ জন পকেটমারকে গ্রেফতার করা হয়েছে ইজতেমা ময়দানের আশপাশ থেকে।

আরও পড়ুন:

এই সম্পর্কিত অন্যান্য খবর