অর্থনীতি
0

বাণিজ্য মেলায় নজর কাড়ছে দেশীয় কারু ও হস্তশিল্প

বাণিজ্যমেলায় বিদেশি পণ্যের ভিড়েও ক্রেতাদের নজর কাড়ছে দেশীয় কারুশিল্প বা হস্তশিল্প পণ্য। দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে মিল রেখে তৈরি এসব পণ্যের বেশ কদর ক্রেতা দর্শনার্থীর কাছে।

কাঠ, বাঁশ কিংবা পাট দিয়ে তৈরি চমৎকার কারুকাজের পণ্য দর্শনার্থীদের মুগ্ধ করছে। তবে এসব পণ্য বেশি আকৃষ্ট করছে নারীদের। দামদর করে পছন্দের গৃহস্থালী পণ্য কিনছেন তারা।

দেশীয় পণ্য কিনতে আসা একজন নারী বলেন, 'দেশি জিনিসগুলো দেখে খুব ভালো লাগছে। মজবুতভাবে তৈরি করা হয়েছে সবকিছু। কারিগররা এত গুণের অধিকারী যা দেখে খুব ভালো লাগলো। তাদের বুননগুলো অনেক সুন্দর।'

মেলায় ক্রেতাদের বাড়তি নজর কারারক্ষীদের বানানো হস্ত শিল্পের দিকে। বাঁশের তৈরি মোড়া, মাদুরসহ ঘর সাজানো নান্দনিক এসব পণ্য কিনতে ভিড় করছেন অনেকে।

পণ্যভেদে আকর্ষণীয় ছাড় দিচ্ছেন বিক্রেতারা। হস্তশিল্পের যেকোনো পণ্য পাওয়া যাচ্ছে ১০০ টাকা থেকে কয়েক হাজার টাকা পর্যন্ত। প্রতিদিন বিক্রি বাড়ছে বলেও জানান বিক্রেতারা।

একজন কারাপণ্য বিক্রেতা বলেন, 'প্রতিবছরের মতো এবছরও আমাদের বিক্রি বাড়ছে। আশা করি এ ধারা চলতে থাকবে।'

পুরুষের পাশাপাশি, নারীদের কর্মসংস্থান সৃষ্টি করে দারিদ্র্য বিমোচনে অবদান রাখছে এই হস্তশিল্প। ইতোমধ্যে হস্তশিল্পকে 'বর্ষপণ্য' হিসেবে ঘোষণা করা হয়েছে।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার মাধ্যমে এই শিল্পের প্রচার ও প্রসার আরও বাড়বে বলে প্রত্যাশা করছেন হস্তশিল্পের সঙ্গে জড়িত সবাই।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর