শিক্ষা
দেশে এখন
0

ছড়িয়ে পড়া ভিডিও উদ্দেশ্যমূলক ও অপপ্রচারের জন্য বানানো: শিক্ষামন্ত্রী

শাহনুর শাকিব
ঢাকা

শিক্ষাপ্রতিষ্ঠানে ডিম ভাজা, রান্নাবান্না শেখা, বিছানা গোছানো ও ব্যাঙের মতো লাফানোসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া নানারকম ভিডিওকে অপপ্রচার দাবি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির।

শিক্ষাক্রমে এমন উদ্ভট কার্যকলাপ নেই উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, 'অতীতের কোন প্রশিক্ষণে নিজেরা নিজেরা বিনোদনের অংশ হিসাবে যে প্র্যাকটিস করেছেন-এমন ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে দিয়ে বলা হচ্ছে এইগুলো প্রশিক্ষণ। এমনকি নতুন ভিডিও তৈরি করেও ছড়িয়ে দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করছে।

রোববার (৩ ডিসেম্বর) বিশ্বসাহিত্য কেন্দ্রে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির আওতায় বই বিতরণ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমের অংশ নয় এমন বিষয়ের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে ভয়ানক মিথ্যাচার ও অপপ্রচার চালানো হচ্ছে।

শিক্ষা প্রতিষ্ঠানে বিছানা গোছানো, ডিম ভাজা, রান্নাবান্না করা, ব্যাঙের মতো লাফানো, নৌকা বানিয়ে পানিতে ছেড়ে দেওয়াসহ শিক্ষার্থীদের নানারকম ব্যবহারিক শিক্ষা দিচ্ছেন শিক্ষকরা এমন বেশকিছু ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। এসব বিষয় নিয়ে বেশ কয়েকদিন ধরেই সমালোচনা করছেন অভিভাবক ও শিক্ষাবিদরা।

শিক্ষামন্ত্রী বলেন, 'কিছু ব্যক্তি এবং গোষ্ঠী শিক্ষাক্রমের বিরুদ্ধে অপপ্রচারে নেমেছে। নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক প্রতিপক্ষরাও শিক্ষাক্রমকে ব্যবহার করে অপপ্রচারকারীদের উস্কানি দিচ্ছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ধর্মীয় বিষয় নিয়েও মিথ্যাচার করছে, সেগুলো জঘন্য মিথ্যাচার। তার পাশাপাশি অতি সম্প্রতি দেখেছি, যেগুলো আমাদের প্রশিক্ষণের অংশ নয়, শিক্ষক প্রশিক্ষণের অংশ নয়, ক্লাসের অংশ নয়, নতুন শিক্ষাক্রমের অংশ নয়, তেমন নানান রকমের ভিডিও ছড়িয়ে দিয়ে মিথ্যাচার করা হচ্ছে।


এসএস

আরও পড়ুন:

এই সম্পর্কিত অন্যান্য খবর