দেশে এখন
0

ভাঙ্গা-নড়াইল-যশোর রেললাইনের ৮০ ভাগ কাজ শেষ

নড়াইল

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের ঢাকা-ভাঙ্গা রেলসেবা চালুর পর এখন ভাঙ্গা-নড়াইল-যশোর অংশের কাজ চলছে।

গত বছরের ১০ অক্টোবর মধুমতী নদীর উপর নির্মিত ছয় লেনের মধুমতী সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার সেই সেতুর পাশে শতভাগ দৃশ্যমান প্রায় দুই কিলোমিটার কালনা রেলসেতু। বর্তমানে সেতুতে চলছে রঙের কাজ।

সেতুর পূর্বপাড়ে গোপালগঞ্জের কাশিয়ানি উপজেলা আর পশ্চিমে নড়াইলের লোহাগড়া উপজেলা। প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের সবচেয়ে বড় রেলসেতু এটি। যার মাধ্যমে ঢাকা বিভাগের সঙ্গে খুলনা বিভাগের মেলবন্ধন হয়েছে। এছাড়া নড়াইলের লোহাগড়া উপজেলায় নবগঙ্গা, নড়াইল সদরের চিত্রা ও আফরা নদীতে রেলসেতুর নির্মাণ কাজ আগেই শেষ হয়েছে।

প্রকল্পের কর্মচারীরা বলেন, রেললাইনের দুই পাশের প্ল্যাটফর্মের কাজ চলছে। সঠিক মান বজায় রেখে আমরা এই প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করতে পারবো।

ভাঙ্গা-নড়াইল-যশোর রেললাইন অংশের কাজ চলছে। ছবি: এখন টিভি

ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ করা হবে। এরমধ্যে নড়াইল হয়ে যশোর পর্যন্ত রেললাইনের নির্মাণ কাজ চলছে। এতে মোট ২০টি রেলস্টেশন থাকবে।

নড়াইল চেম্বার অব কমার্সের সভাপতি মো. হাসানুজ্জামান বলেন, এই রেললাইন চালু হলে পণ্য পরিবহনের খরচ কমে যাবে। এতে করে এ অঞ্চলে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ হবে।

নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী বলেন, স্বাধীনতার ৫৩ বছর পর আগামী জুনে সরাসরি রেল সেবায় যুক্ত হবে নড়াইলবাসী। ফলে বেনাপোল স্থলবন্দর, বাণিজ্যিক শহর নওয়াপাড়া ও শিল্পাঞ্চল খুলনাসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে যোগাযোগ আরও সহজ হবে।

এই সম্পর্কিত অন্যান্য খবর