পরিবহন
সহজ বাহন রিকশা কি নাগরিক বিরক্তির কারণ হয়ে উঠলো!
ঢাকার সড়কে যেসব পরিবহন চলে তার মধ্যে সবচেয়ে সহজে যে বাহনটি পাওয়া যায় তা হলো রিকশা। কিন্তু রিকশার শহরে বাহনটি যখন ছিল আনন্দের আর রোমাঞ্চকর অনুভূতি, সেটা কেন এখন নাগরিকদের বিরক্তির কারণ?
সড়কে নেই চাঁদাবাজি, স্বস্তিতে পরিবহন সংশ্লিষ্টরা
অনেকটা স্বপ্নের মতো। চাঁদাবাজ নেই সড়কে। কেউ আর গাড়ি থামিয়ে মামলার ভয় দেখায় না। কেউ সড়কে দাঁড়িয়ে টাকা না দিলে গাড়ি রোধ করে না। চাঁদা শূন্য পরিবহন সেক্টরে প্রায় ৫ হাজার কোটি টাকা পকেটেই থেকে যাচ্ছে পণ্য ও যাত্রী পরিবহনের মালিক- শ্রমিকের।
সড়কে যান চলাচল শুরু, ছেড়েছে দূরপাল্লার বাস
স্থবিরতা কাটিয়ে সড়কে যানবাহন চলাচল শুরু হয়েছে। আজ (মঙ্গলবার, ২৩ জুলাই) সকাল থেকে রাজধানী থেকে ছেড়েছে দূরপাল্লার বাস। কারফিউ শিথিলের নির্দিষ্ট সময়ে যাত্রীচাপ বাড়ে কয়েকগুণ। সড়কে গাড়ি চলায় স্বস্তিতে পরিবহন শ্রমিক ও যাত্রীরা।
ফুটওভার ব্রিজ: নির্মাণ ব্যয় বাড়লেও তদারকির অভাবে অধিকাংশই ব্যবহার অনুপযোগী
পথচারীদের ফুটওভার ব্রিজ ব্যবহারে আকৃষ্ট করতে এখন ব্রিজ নির্মাণ করা হচ্ছে আগের চেয়ে বেশি বাজেটে, দৃষ্টিনন্দন করে। যুক্ত করা হচ্ছে চলন্ত সিঁড়ির সুবিধাও। কিন্তু নির্মাণের পরে কর্তৃপক্ষের তদারকির অভাবে আয়ুষ্কাল শেষ হওয়ার আগেই হয়ে পড়ছে ব্যবহার অনুপযোগী। পাশাপাশি ফুটওভার ব্রিজগুলোতে ভবঘুরে আর মাদকসেবীদের আড্ডায় ঝুঁকিতে থাকেন পারাপারকারীরা। বিশেষজ্ঞরা বলছেন, ফুটওভার ব্রিজ বিশেষ স্থাপনা, তাই এর রক্ষণাবেক্ষণেও দরকার বিশেষ পদ্ধতি।
মধ্যপ্রাচ্য-ইউরোপের দূরত্ব কমাতে তৈরি হচ্ছে টানেল
মধ্যপ্রাচ্য থেকে ইউরোপে স্বল্প দূরত্বে ও কম খরচে বাণিজ্য পরিচালনার জন্য টানেল তৈরি করছে ইরাক। নির্মাণাধীন বিশাল এই টানেল পণ্য আমদানি-রপ্তানি সহজ করার পাশাপাশি ভূমিকা রাখবে অর্থনৈতিক করিডোর হিসেবে।
সীমান্ত সড়কে বদলে যাচ্ছে পাহাড়ি অর্থনীতি
নতুন সীমান্ত সড়কের ইতিবাচক প্রভাব পড়ছে নেত্রকোণার পাহাড়ি অঞ্চলের অর্থনীতি ও জীবনযাত্রায়। ইতোমধ্যে ৭৬ কিলোমিটার সড়ক ঘিরে গড়ে উঠেছে ছোট-বড় বাজার। যাতায়াত, শিক্ষা, পণ্য পরিবহনে সাশ্রয় হচ্ছে সময় ও অর্থ। তবে চারটি সেতুর অভাবে শতভাগ সুফল বঞ্চিত স্থানীয়রা।
ভাঙ্গা-নড়াইল-যশোর রেললাইনের ৮০ ভাগ কাজ শেষ
পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের ঢাকা-ভাঙ্গা রেলসেবা চালুর পর এখন ভাঙ্গা-নড়াইল-যশোর অংশের কাজ চলছে।