পুঁজিবাজার
অর্থনীতি

সূচকের পতন অব্যাহত পুঁজিবাজারে

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার (২০ নভেম্বর) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

তবে ডিএসইতে টাকার অংকে লেনদেন বেড়েছে। যেসব কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে তার বেশিরভাগের দর কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার (২০ নভেম্বর) ডিএসইতে ৪৪২ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে আগের দিন থেকে ৮ কোটি ৯৮ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। গতকাল ডিএসইতে ৪৩৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২২৬ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১০৫ পয়েন্টে।

আজ ডিএসইতে ২৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫১টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সিএসইতে ৬ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিন দর বৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে-ওয়াইম্যাক্স ৮.৯৬ শতাংশ, ফাইন ফুডসের ৬.৩৮ শতাংশ, প্যাসিফিক ডেনিমসের ৪.০৯ শতাংশ, হাইডেলবার্গ সিমেন্টের ৩.৩২ শতাংশ, প্রিমিয়ার সিমেন্টের ২.৬৬ শতাংশ, ইন্ট্রাকোর ২.০৮ শতাংশ, ড্যাফোডিল কম্পিউটার্সের ২.০১ শতাংশ, আজিজ পাইপসের ১.৭৫ শতাংশ, ঢাকা ডাইংয়ের ১.৩৫ শতাংশ এবং পূবালী ব্যাংকের শেয়ার দর ১.১৩ শতাংশ বেড়েছে।

অপরদিকে দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে- এমারেল্ড অয়েল ৯.২২ শতাংশ, খুলনা প্রিন্টিংয়ের ৯.০৪ শতাংশ, এমবি ফার্মার ৭.১৩ শতাংশ, জেমিনি সী ফুডের ৬.৮৫ শতাংশ, দেশবন্ধু পলিমারের ৬.৩৩ শতাংশ, সিমটেক্সের ৬.০৪ শতাংশ, লিবরা ইনফিউশনের ৫.৯২ শতাংশ, রিপাবলিক ইন্স্যুরেন্সের ৫.৭০ শতাংশ, মেঘনা সিমেন্টের ৫.৬৪ শতাংশ এবং হা-ওয়েল টেক্সটাইলের শেয়ার দর ৫.২৬ শতাংশ কমেছে।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৬.৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৭৯.৩১ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১৫.১৮ পয়েন্ট,সিএসই-৩০ সূচক ২.২৮ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.১২ পয়েন্ট এবং সিএসআই ১.৮৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৫২.৫৬ পয়েন্টে, ১৩ হাজার ২৮৫.৮৬ পয়েন্টে, একহাজার ৩০৩.০২ পয়েন্টে এবং একহাজার ১৬৭.৩৩ পয়েন্টে।

আজ সিএসইতে ১৩২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১৯টির, কমেছে ৬৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি প্রতিষ্ঠানের। আজ সিএসইতে ৬ কোটি ২৭ লাখ টাকার লেনদেন হয়েছে।

এমএসএ

এই সম্পর্কিত অন্যান্য খবর