
উত্তর সিটি করপোরেশনের উন্নত সেবা কেবল স্বপ্ন!
ঢাকা উত্তর সিটি করপোরেশনের নতুন ১৮টি ওয়ার্ডে সিটি করপোরেশনের দৃশ্যমান নাগরিক সেবা নেই। তবে পুরনো ৩৬টি ওয়ার্ডও যে সেবাদানে এগিয়ে তাও নয়। নাগরিক সেবা পেতে পদে পদে এখনও ভোগান্তি আর হয়রানি। তবে উত্তর সিটি করপোরেশনের দাবি, লোকবল সংকট থাকলেও সেবার মান তাদের কমেনি। আর নগর পরিকল্পনাবিদরা বলছেন, উন্নত সেবা দিতে হলে সিটি করপোরেশনের মানসিকতায় পরিবর্তন আনা দরকার।

অব্যাহত বিস্তৃতি ঢাকার: বিকেন্দ্রীকরণই কি একমাত্র সমাধান?
বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী ৫০ বছরে রাজধানী ঢাকার আয়তন বেড়েছে ১৬ গুণ। পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে ঢাকার জনসংখ্যাও। বর্তমানে বিশ্বের সপ্তম জনবহুল শহর ঢাকা। আর সংখ্যানুপাতিক হারে বছরের পর বছর যেভাবে এই শহরে মানুষ বসবাস করছে তাতে শঙ্কা রয়েছে ভয়াবহ দুর্যোগের। তাই ঢাকা বিকেন্দ্রীকরণ বা রাজধানী স্থানান্তর ছাড়া বিকল্প দেখছেন না নগর পরিকল্পনাবিদরা।

নগরীতে বাড়ছে ইমারত, কমছে খোলা জায়গা; প্রভাব পড়ছে মানসিক স্বাস্থ্যে
রাজধানী ঢাকায় দিনকে দিন উচ্চতা বাড়ছে ইমারতের, তবে ঘনত্ব কমছে খোলা জায়গার। যার সরাসরি প্রভাব পড়ছে নগরবাসীর মানসিক ও শারীরিক স্বাস্থ্যে। খোলা মাঠের অভাবে শিশুরা হারাচ্ছে নির্মল শৈশব, আর তরুণরা হারাচ্ছে তাদের সৃজনশীলতাকে।

অবশিষ্ট অস্তিত্বও হারানোর পথে মোঘল আমলের মতিঝিল
শুনতে অবাক লাগলেও রাজধানীর বাণিজ্যিক এলাকা মতিঝিলে চলছে নৌকা। কেন্দ্রীয় ব্যাংকের পিছনে মাত্র ৫ টাকায়, সে নৌকায় পারাপার হচ্ছেন যাত্রীরা। মতিঝিলের নামকরণ যেই ঝিল থেকে, দখলদারদের আগ্রাসনের কারণে সেই ঝিলটিও এখন অস্তিত্ব সংকটে।

অনুমোদনহীন বেসরকারি আবাসিক প্রকল্পে রাজউকের উচ্ছেদ অভিযান
খাল, জলাশয় ও কৃষি জমি দখল করে গড়ে ওঠা মিলেনিয়াম সিটির অনুমোদনহীন বেসরকারি আবাসিক প্রকল্প উচ্ছেদ অভিযান শুরু করেছে রাজউকের ভ্রাম্যমাণ আদালত। ভবিষ্যতে যেন কেউ অবৈধভাবে আবাসন ব্যবসার নামে সরকারি জায়গা দখল করতে না পারে সেজন্য কঠোর হুঁশিয়ারি দিয়েছে রাজউকের কর্মকর্তারা। পাশাপাশি, প্লট ক্রেতাদের আরও সতর্ক হওয়ার আহ্বান।

ঐতিহ্য এখন যন্ত্রণা; রাজধানীতে ১২ লাখের বেশি রিকশা
রিকশা ঢাকার ঐতিহ্য হলেও বর্তমানে যান্ত্রিক-অযান্ত্রিক রিকশার যন্ত্রণায় অতিষ্ঠ নগরবাসী। তথ্য বলছে, ঢাকায় বৈধ-অবৈধ মিলে রিকশার সংখ্যা ১২ লাখের বেশি। যার মধ্যে লাইসেন্সধারী দুই লাখ ১৪ হাজার প্রায়। ফলে বিপুল সংখ্যক অবৈধ রিকশা একদিকে যেমন শহরে তীব্র যানজট সৃষ্টি করছে অন্যদিকে যান্ত্রিক রিকশার বেপরোয়া গতিতে ঘটছে দুর্ঘটনা।

রাজধানীতে পাবলিক টয়লেট না থাকায় পরিবেশ দূষণের পাশাপাশি বাড়ছে স্বাস্থ্যঝুঁকি
ঢাকার বাসযোগ্যতা কমে আসার অন্যতম কারণ পাবলিক টয়লেট বা গণশৌচাগারের তীব্র সংকট। হাতেগোনা যেসব পাবলিক টয়লেট রয়েছে তাও পরিণত হয়েছে ব্যবসা কেন্দ্রে। এতে পরিবেশ দূষণের পাশাপাশি রোগবালাই ডালপালা মেলে ঝুঁকিতে পড়ছে জনস্বাস্থ্য। নগর পরিকল্পনাবিদরা বলছেন, টাকা দিয়ে টয়লেট পরিচালনা বিশ্বে বিরল। তাই এই মডেলে পরিবর্তন আনার দাবি তাদের।

সরকার পতনের পর বন্ধ সব প্রকল্পের কাজ, আর্থিক ক্ষতির মুখে দেশ
শেখ হাসিনার পতনের পর পালিয়েছে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ঠিকাদার ও ইঞ্জিনিয়াররা। তাই প্রায় সব প্রকল্পের কাজ বন্ধ হয়ে আছে। কিছু কাজ চালু থাকলেও তাতে গতি নেই। নগরবিদরা বলছেন, মাঝপথে কাজ থেমে গেলে আর্থিক ক্ষতির মুখে পড়বে দেশ। তাই শেষ করতে হবে দ্রুত।

গত ২৮ বছরে ঢাকায় সবুজ কমেছে ৭ শতাংশ
গত ২৮ বছরে ঢাকায় সবুজ কমেছে ৭ শতাংশ। আর জলাভূমি ২ দশমিক ৯ শতাংশে নেমে এসেছে। বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) ২০২৩ সালের একটি গবেষণায় উঠে এসেছে আশঙ্কাজনক এমনই তথ্য। এছাড়া গত দুই দশকে কংক্রিট আচ্ছাদিত এলাকা বেড়েছে ৮১.৮২ শতাংশ। এদিকে ঢাকার তাপপ্রবাহ কমাতে উন্নয়ন দর্শনে পরিবর্তন আনতে সুপারিশ করেছে সংগঠনটি।

নাগরিক সুবিধা থেকে এখনও বঞ্চিত ডিএনসিসির বাসিন্দারা
২০২১-২২ অর্থবছরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নতুন ১৮টি ওয়ার্ডের উন্নয়নকাজ শুরু হয়। এজন্য পাস হওয়া ৪ হাজার ২৫ কোটি টাকার অর্ধেকই বরাদ্দ জমি অধিগ্রহণে। তবে নানা কারণে সেই টাকা ছাড় দেয়া বন্ধ আছে। আর বাকি টাকার মধ্যে এখন পর্যন্ত মাত্র ৭৭৫ কোটি টাকা হাতে পেয়েছে ডিএনসিসি।