এনসিটি পরিচালনায় আন্তর্জাতিক অপারেটর নিয়োগে আরো সময় লাগবে
চট্টগ্রাম বন্দরের বহুল আলোচিত কনটেইনার টার্মিনাল-এনসিটি পরিচালনায় আন্তর্জাতিক অপারেটর নিয়োগ চূড়ান্তে আরও এক বছর লাগবে। জানুয়ারিতে বর্তমান দেশি অপারেটরের চুক্তির মেয়াদ শেষ হলেই অন্তর্বর্তী সময়ের জন্য উন্মুক্ত দরপত্র আহ্বান করা হবে। দরপত্র প্রতিযোগিতামূলক করতে অংশগ্রহণের শর্ত সংশোধন করা হচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন বন্দর চেয়ারম্যান। এছাড়া, লালদিয়ার চরে কনটেইনার টার্মিনাল নির্মাণে বিশ্বের শীর্ষস্থানীয় টার্মিনাল অপারেটরের এপিএমের সাথে আগামী ছয় মাসের মধ্যে কনসেশন চুক্তি সই হবে বলেও জানান তিনি।
পণ্য পরিবহনে কেন আকর্ষণীয় রুট হতে পারছে না চট্টগ্রাম-পানগাঁও নৌপথ?
কোনোভাবেই পণ্য পরিবহনে আকর্ষণীয় রুট হয়ে উঠতে পারছে না চট্টগ্রাম-পানগাঁও নৌপথ। উল্টো নানা জটিলতায় ১ বছরের ব্যবধানে এই নৌপথে পরিবহন কমেছে প্রায় ৯২ শতাংশ। আর পানগাঁও ইনল্যান্ড কনটেইনার টার্মিনাল থেকে বন্দরের আয় কমেছে চারগুণ। সংকট নিরসন করে এই নৌ টার্মিনালের জনপ্রিয়তা বাড়াতে ভাড়া উন্মুক্ত করাসহ বিভিন্ন সেবার খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। তবে ব্যবহারকারীরা বলছেন, পণ্যের সুরক্ষা ও নিয়মিত জাহাজ চলাচল নিশ্চিত করতে হবে।
পিছিয়ে যাচ্ছে পতেঙ্গা টার্মিনালের কার্যক্রম
আবারও পিছিয়ে যাচ্ছে চট্টগ্রাম বন্দরে নবনির্মিত পতেঙ্গা কনটেইনার টার্মিনালের অপারেশনাল কার্যক্রম। যদিও টার্মিনাল পরিচালনার প্রাথমিক যন্ত্রপাতি এসে পৌঁছেছে। ইতোমধ্যে ইয়ার্ড প্রাঙ্গণে স্থাপনের কাজও শুরু হয়েছে। তবে এখনও টার্মিনাল পরিচালনায় আনুষঙ্গিক ছাড়পত্র পায়নি বিদেশি অপারেটর সৌদি আরবের রেড সি গেইটওয়ে। সেই সঙ্গে কাস্টম হাউসের সার্ভার এবং বন্দরের পণ্য ডেলিভারি সিস্টেমের সাথেও অনলাইন সংযোগ স্থাপিত হয়নি।