ফুটবল
এখন মাঠে
কিমিচের গোলে আর্সেনালকে হারিয়ে সেমিফাইনালে বায়ার্ন
জসুয়া কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে কোয়ার্টার ফাইনালে ইংলিশ ক্লাব আর্সেনালকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ। দুই লেগ মিলিয়ে আর্সেনালকে ৩-২ ব্যবধানে পিছনে ফেলে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ। ঘরের মাঠ আলিয়াঁজ এরেনাতে ৬৩ মিনিটে জয়সূচক গোলটি করেন কিমিচ।

এর আগে লন্ডনে প্রথম লেগের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছিল। ২০২০ সালে শিরোপা জয়ের পর এটাই বায়ার্নের প্রথম সেমিফাইনাল। শেষ চারে জার্মান জায়ান্টদের প্রতিপক্ষ রেকর্ড ১৪ বারের বিজয়ী রিয়াল মাদ্রিদ।

এর মাধ্যমে সপ্তাহের বাজে সময়টা কাটিয়ে উঠতে পারলো না আর্সেনাল। গেল রোববার (১৪ এপ্রিল) বছরের প্রথম পরাজয়ে প্রিমিয়ার লিগের শীর্ষস্থানও ম্যানচেস্টার সিটির কাছে হারিয়েছে মিকেল আর্তেতার দল।

ম্যাচ শেষে বায়ার্ন স্ট্রাইকার হ্যারি কেন বলেছেন, 'আমাদের এখন এই জয় উপভোগের সময়। প্রথমার্ধটা কিছুটা কঠিন হলেও আমরা ম্যাচ ছেড়ে দেইনি। এই ধরনের ম্যাচে এগিয়ে যাওয়া খুবই কঠিন। আমরা নিজেদের পথ খুঁজে নিয়েছি। সেমিফাইনালও নিঃসন্দেহে কঠিন হবে।'

আর্সেনাল বস মিকেল আর্তেতা বলেছেন তারা যেকোনো মূল্যে এই ম্যাচে জিততে চেয়েছিল, 'আমাদের মত ক্লাবের এই পর্যায়ে আসতে ছয় থেকে সাত বছর লেগে যায়। আমরা ফাইনালের অনেকটাই কাছাকাছি পৌঁছে গিয়েছিলাম।'

গত সপ্তাহে লন্ডনের ম্যাচটি বেশ উত্তেজনাকর হলেও কাল তার ছিটেফোঁটাও ছিলনা। দুই দলই গোলের খুব একটা সুযোগ তৈরী করতে পারেনি। দ্বিতীয়ার্ধে মাঝামাঝিতে বায়ার্ন কিছুটা জ্বলে ওঠে, তারই ফল পায় তারা। রাফায়েল গুয়েরেইরোর চিপে বক্সের ভিতর থেকে কিমিচের গোলে বায়ার্নের জয় নিশ্চিত হয়। বায়ার্নের ইনজুরি সমস্যার কারণে উইং-ব্যাক থেকে গুয়েরেইরোকে ফরোয়ার্ড লাইনে খেলানো হয়েছে। নিজের স্বাভাবিক ডিফেন্সিফ দায়িত্ব থেকে ভিন্ন ভূমিকায় দারুনভাবে প্রমান করেছেন গুয়েরেইরো।

ছয়বারের চ্যাম্পিয়ন বায়ার্নেও সাথে বুন্দেসলিগার আরো একটি ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডও সেমিফাইনাল নিশ্চিত করেছে। শেষ চারে বরুশিয়ার প্রতিপক্ষ পিএসজি।

এমএসআরএস