দেশে এখন

অংশীজনদের অবহেলার কারণেই পুরোপুরি ডেঙ্গু নির্মূল সম্ভব হচ্ছে না: দক্ষিণের মেয়র

ডেঙ্গু নিধনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে যে অংশীজনরা রয়েছে তাদের অবহেলার কারণেই পুরোপুরি ডেঙ্গু নির্মূল সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস। বুধবার ( ১০ জুলাই)  সকালে রাজধানীর টিকাটুলির শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ে বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিয়ন্ত্রণ কার্যক্রম শেষে এ কথা বলেন দক্ষিণের মেয়র।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয় স্কুলেই পড়াশোনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নামেই তাই করা হচ্ছে একটি নতুন ভবন। এই নতুন ভবনের কাজ শুরু হয় ২০১৯ সালে, যার নির্মাণ কাজ এখনো চলমান।

গেল কয়েক দিনের বৃষ্টি এবং এই ভবনের কাজে ব্যবহারের জন্য পানি বিভিন্ন জায়গায় জমে থাকায় এখানে বেড়েছে মশার উপদ্রব। তাই এখানকার শিক্ষার্থীরা রয়েছে ডেঙ্গু ঝুঁকিতে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকার সকল বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে পরিচালিত বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ে 'বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিয়ন্ত্রণ কার্যক্রম' পরিচালনায় আসে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। 

নির্মাণাধীন ভবন পরিদর্শন শেষে দক্ষিণের মেয়র বলেন, ‘ডেঙ্গু নিধনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের যেসব অংশীজনরা রয়েছে তাদের অবহেলার কারণেই পুরোপুরি ডেঙ্গু নির্মূল সম্ভব হচ্ছে না।’

এ সময় তিনি বলেন, ‘ঢাকা দক্ষিণের অধীনে থাকা যেকোন প্রতিষ্ঠানকে এডিস মশা নিধনে সব ধরনের সহায়তা করতে প্রস্তুত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।’

সরকারি প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠাগুলোতেও বিশেষ মশক নিধন কার্যক্রম অব্যাহত রাখবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এরই মধ্যে দক্ষিণ সিটির ৪শ’ স্কুলে অভিযান পরিচালনা করেছে সিটি করপোরেশন।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর