দেশে এখন

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ১০ জনের প্রাণহানি

ভারি বৃষ্টিপাতে কক্সবাজারের উখিয়া উপজেলায় পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এই ঘটনায় উখিয়ায় ৫টি রোহিঙ্গা ক্যাম্পে আলাদা পাহাড় ধসের ঘটনায় ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে দুইজন বাংলাদেশি ও বাকি ৮ জন রোহিঙ্গা জনগোষ্ঠী। আজ (বুধবার, ১৯ জুন) শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, গতকাল (মঙ্গলবার, ১৮ জুন) দিবাগত রাতে এই পাহাড় ধসের ঘটনা ঘটে। পালংখালী ইউনিয়নে রোহিঙ্গাদের ৮, ৯, ১০ ও ১৪ নম্বর ক্যাম্পে আলাদা পাহাড়ধসের ঘটনা ঘটে।

উখিয়ায় পাহাড় ধসের ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন বলেন, উখিয়ার ৯ ও ১০ নম্বর ক্যাম্পে এরই মধ্যে উদ্ধারকাজ শেষ হয়েছে। রাত আড়াইটার দিকে তারা উদ্ধারকাজ শুরু করেন। ৩টায় উখিয়ার ৯ নম্বর ক্যাম্প থেকে দু’জনকে উদ্ধার করে ফায়ার সার্ভিস। আর ১০ নম্বর ক্যাম্প থেকে ভোর ছয়টায় চারজনকে উদ্ধার করে তারা।’

এছাড়া ৮ নম্বর ক্যাম্পে পাহাড় ধসে তিনজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে দুইজন বাঙালি বলে জানান তিনি। তাদেরকে স্থানীয়ভাবে উদ্ধার করা হয়েছে। অন্যদিকে ১৪ নম্বর ক্যাম্পের বাইরে পাহাড়ধসে আরও একজনের মৃত্যু হয়েছে।

শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয় থেকে বলা হয়েছে, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের পাহাড়ে অতিঝুঁকিতে থাকা ৫০০ পরিবারকে সরিয়ে নেয়া হয়েছে। আগামীকালের মধ্যে আরও এক হাজার পরিবারকে সরানো হবে।

এদিকে চট্টগ্রাম ও সিলেট এলাকায় আরও তিনদিন ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। গতকাল রাত থেকে আজ বুধবার সকাল পর্যন্ত কক্সবাজারে ৪৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর