কৃষি
দেশে এখন

কৃষি জমি নষ্ট করে শিল্পায়ন না করতে নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ক্রয়ক্ষমতা বৃদ্ধির ফলে মানুষের চাহিদা বেড়েছে, সেদিক বিবেচনায় ফসল উৎপাদন বাড়াতে হবে। কৃষি জমি নষ্ট করে শিল্পায়ন না করতে নির্দেশ দেন তিনি। তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে আজ (শনিবার, ১৫ জুন) গণভবনে তিনি এসব কথা বলেন।

তীব্র তাপপ্রবাহের দিন পেরিয়ে মেঘের বাতাস নিয়ে বর্ষা এলো বাংলার সজল প্রকৃতিতে। এসময় বৃষ্টিতে ভিজে সবুজ হয় শুকনো গাছের শাখা, সজীব মাটির প্রাণে জন্ম নেয় নতুন গাছ।

আষাঢ়ের প্রথম দিন শনিবার সকালে গণভবনে কয়েকটি গাছের চারা রোপণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

কৃষক লীগ আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘১৯৮৪ সাল থেকে বর্ষাকালে বৃক্ষরোপণ করে আসছে আওয়ামী লীগ।’

তিনি বলেন, ‌‌‘পরিবেশ রক্ষায় পৃথিবীতে সাংগঠনিকভাবে বৃক্ষরোপণ শুরু করেছে আওয়ামী লীগ। জনগণের ভোট চুরি করলে কেউ কোনোদিন ক্ষমতায় থাকতে পারে না। এটা প্রমাণিত। ৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বিএনপি ভোট চুরি করে ক্ষমতায় এসেছিল। বিএনপি সরকার সারাদেশে বৃক্ষনিধন শুরু করে। দেশের বিভিন্ন স্থানের বড় বড় গাছ কেটে ফেলে দেয় তারা। ৮৪ সাল থেকে বৃক্ষরোপণ করে আসছে বাংলাদেশ কৃষক লীগ।’

সরকারপ্রধান জানান, কৃষি গবেষণার সুফল পাচ্ছে দেশের মানুষ। উৎপাদিত বাড়তি ফসল সংরক্ষণে প্রতিটি বিভাগে সংরক্ষণাগারের উদ্যোগ নিয়েছে সরকার।

শেখ হাসিনা বলেন, ‘পরিবেশ রক্ষায় পৃথিবীতে সাংগঠনিকভাবে বৃক্ষরোপণ শুরু করেছে আওয়ামী লীগ। জনগণের ভোট চুরি করলে কেউ কোনোদিন ক্ষমতায় থাকতে পারেনা। এটা প্রমাণিত। ৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বিএনপি ভোট চুরি করে ক্ষমতায় এসেছিল। বিএনপি সরকার সারাদেশে বৃক্ষনিধন শুরু করে। দেশের বিভিন্ন স্থানের বড় বড় গাছ কেটে ফেলে দেয় তারা। ৮৪ সাল থেকে বৃক্ষরোপণ করে আসছে বাংলাদেশ কৃষক লীগ।’

জলবায়ুর অভিঘাত থেকে বাঁচতে সারাদেশে গাছ লাগানোর আহ্বান জানান সরকার প্রধান। বলেন, অবকাঠামো উন্নয়নের কারণে ফসলি জমি যেন নষ্ট না হয়।

তিনি বলেন, ‘কৃষি জমি রক্ষা করতে হবে। অবকাঠামো উন্নয়নের কারণে ফসলি জমি যেন নষ্ট না হয়। কৃষি গবেষণার সুফল পাচ্ছে দেশের মানুষ। উদ্বৃত্ত ফসল সংরক্ষণে প্রতিটি বিভাগে সংরক্ষণাগার তৈরি করছে সরকার। সংরক্ষণাগারে ২৬ হাজার টন ধান রাখা যাবে।’

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে, পশু কোরবানিতে নিয়ম মানতে ও পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আসু

এই সম্পর্কিত অন্যান্য খবর