স্বাস্থ্য , অপরাধ ও আদালত
দেশে এখন

ওষুধের দাম বৃদ্ধি ঠেকাতে কার্যকর ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ

সব ধরনের ওষুধের মূল্য বৃদ্ধি ঠেকাতে কার্যকর ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। ওষুধ প্রশাসনের অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট সবাইকে এই আদেশ বাস্তবায়ন করতে বলেছে হাইকোর্ট।

আজ (সোমবার, ২৯ এপ্রিল) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। সেই সঙ্গে অব্যাহতভাবে ওষুধের দাম বৃদ্ধি রোধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়েও রুল জারি করেছেন আদালত।

পাশাপাশি বিদেশ থেকে আমদানিকৃত অনুমোদনহীন ওষুধ বিক্রি বন্ধ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।

গত ১১ মার্চ একটি জাতীয় দৈনিকে ‘দুই সপ্তাহে ওষুধের দাম বেড়েছে ৭ থেকে ১৪০ শতাংশ’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিট করা হয়। রিটটি দায়ের করে কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

রিপোর্টটি উল্লেখ করা হয়, গত দুই মাসে দেশের বাজারে বিভিন্ন কোম্পানি তাদের উৎপাদিত ওষুধের দাম লাগামহীনভাবে বাড়িয়েছে। অন্তত ৫০ ধরনের ওষুধের দাম ২০ থেকে সর্বোচ্চ ১৪০ শতাংশ পর্যন্ত বেড়েছে। চলতি এপ্রিলের প্রথম সপ্তাহেও বেশ কয়েকটি ওষুধের দাম বেড়েছে।

আসু

এই সম্পর্কিত অন্যান্য খবর