দেশে এখন , প্রযুক্তি সংবাদ
তথ্য-প্রযুক্তি
তিন প্রতিষ্ঠানের চুক্তি বাতিল করলো বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ
২০১০ সালে দেশের প্রথম হাইটেক পার্ক প্রতিষ্ঠা পায় গাজীপুরের কালিয়াকৈরে। পণ্য উৎপাদন, বিপণন, অ্যাসেম্বিলিংসহ নানা কারণে ৮২ প্রতিষ্ঠানকে জায়গা বরাদ্দ দেয় সরকার। কিন্তু শর্ত অনুযায়ী দুই বছর সময়ের মধ্যে অবকাঠামো নির্মাণ না করায় চুক্তি বাতিল হয়েছে তিন প্রতিষ্ঠানের সঙ্গে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু হাই-টেক সিটি পরিদর্শনকালে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সাংবাদিকদের এ তথ্য জানান।

চুক্তি বাতিল হওয়া কোম্পানিগুলো হলো টিককন সিস্টেমস লিমিটেড, ডাটা সফট ও মেট্রোনেট। এগুলোর পরিবর্তে কনা সফট, মা এন্টারপ্রাইজ ও মুমানু পলিয়েস্টার ইন্ডাস্ট্রিজকে পার্কের জমি বরাদ্দ দেয়া হয়েছে।

হাইটেক পার্ক কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, জমি বরাদ্দপ্রাপ্ত ৮২টি দেশি ও বিদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠানের মধ্যে ২২টি ইতোমধ্যে অবকাঠামো তৈরি করে অফিসিয়াল, অপারেশনাল, উৎপাদন ও ব্যবসায়িক কার্যক্রম শুরু করেছে। এছাড়া ১৮টি প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণের কাজ চলমান রয়েছে ও ৪২টি প্রতিষ্ঠানের অবকাঠামো তৈরির কার্যক্রম শুরু করার জন্য বিভিন্ন কাজ চলছে। ইতিমধ্যে এই পার্ক থেকে প্রতিমাসে ভাড়া (জমি ও স্পেস) বাবদ সরকারের ৬০ থেকে ৭০ লাখ টাকা আয় হচ্ছে।

২০২৫ সালের মধ্যে এখানে ১৫ হাজার কোটি টাকার দেশি-বিদেশি বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে এই পার্ক থেকে আইটি পণ্য রপ্তানি শুরু হলেও সকল ব্যবসায়িক কার্যক্রম পূর্ণোদ্দমে চালু হলে বছরে বঙ্গবন্ধু হাই-টেক পার্কে ৪০ থেকে ৫০ হাজার মানুষের কর্মসংস্থান হবে।

এমএসআরএস