ওটিটি
সংস্কৃতি ও বিনোদন
ওটিটিতে কোথায় কি দেখবেন?
আজকাল বিনোদন আর চার দেয়ালের মাঝে সীমাবদ্ধ নেই। হাতের মুঠোফোন, ইন্টারনেট আর ওটিটি, যখন-তখন যেকোন মাধ্যমেই হতে পারে বিনোদনের খোরাক। নেই কোনো সম্প্রচার সময় কিংবা বিজ্ঞাপন বিরতির বিড়ম্বনা। প্রেক্ষাগৃহে চলছে দেশি-বিদেশি সিনেমার লড়াই। এই অবস্থায় পিছিয়ে নেই ওটিটি মাধ্যমগুলোও। গত সপ্তাহে ওটিটিতে মুক্তি পেয়েছে বেশ কয়েকেটি সিনেমা এবং ‌ওয়েব সিরিজ। দেশ-বিদেশে কেমন সাড়া ফেলেছে ওটিটির কন্টেন্টগুলো?

১. দ্য কিলার

দ্য কিলার

একজন গুপ্ত ঘাতকের হত্যা মিশন নিয়ে ১০ নভেম্বর নেটফ্লিক্সে মুক্তি পেল সিনেমা ‘দ্য কিলার’। একই নামে ফরাসি লেখক অ্যালেক্সিস নোলেন্টের একটি উপন্যাস আছে। ‘দ্য কিলার’ সিনেমাটি পরিচালনা করেছেন ডেভিড ফিনচার। চলতি সপ্তাহে নেটফ্লিক্স মুভিজ টপচার্টের ১ম স্থানে আছে সিনেমাটি। জনপ্রিয়তার দিক দিয়ে ১৪ নভেম্বর বাংলাদেশে ২য় স্থানে আছে ‘দ্য কিলার’। প্রায় ১০০ টিরও বেশি দেশে শীর্ষ দশের মধ্যে আছে সিনেমাটি। এতে বিভিন্ন চরিত্রে আছেন মাইকেল ফাসবেন্ডার, চার্লস পার্নেল, আরলিস হাওয়ার্ড, সোফি শার্লট এবং টিল্ডা সুইন্টন। প্রায় ২০টি দেশের ভাষায় মুক্তি পায় সিনেমা ‘দ্য কিলার’।

২. পিপ্পা

পিপ্পা

গান বিতর্ক মাথায় নিয়েই ১০ নভেম্বর ওটিটি মাধ্যম প্রাইম ভিডিওতে মুক্তি পেল ‘পিপ্পা’। ৭১ এর মহান মুক্তিযুদ্ধে যশোরের গরিবপুর এলাকায় সংঘটিত এক অবিস্মরণীয় যুদ্ধের বীরত্বগাঁথা নিয়ে সিনেমার গল্প। সিনেমাটি পরিচালনা করেছেন রাজা মেনন। ১৯৭১ সালের ২১ নভেম্বর রণাঙ্গনে পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে সম্মুখযুদ্ধে বাংলাদেশের মুক্তিবাহিনীর সঙ্গে অংশ নেয় ভারতীয় মিত্রবাহিনী। এই মিত্রবাহিনীর ক্যাপ্টেন ছিলেন বলরাম সিং মেহতা। ইতিহাসে এটি ‘ব্যাটল অব গরিবপুর’ নামে পরিচিত।

 

পিপ্পা সিনেমা

বীরযোদ্ধা বলরাম সিং মেহতার চোখ দিয়ে দেশপ্রেম, বীরত্ব ও আত্মত্যাগের গল্প বলা হয়েছে ‘পিপ্পা’য়। ভারতের বিভিন্ন সামরিক কলেজে এই অভাবনীয় সাফল্যের ইতিহাস পড়ানো হয়। আইএমডিবি রেটিং ১০ এ ৬.১ তুলেছে ‘পিপ্পা’। এতে বলরাম চরিত্রে আছেন ইশান খাত্তার। বিভিন্ন চরিত্রে আরো আছেন ম্রুনাল ঠাকুর, প্রিয়াংশু পাইনুলি, ইনামুল হক এবং ওয়ারিস আহমেদ জাইদি।

৩. অল দ্য লাইট উই ক্যান নট সি

 

অল দ্য লাইট উই ক্যান নট সি

দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি সিরিজ ‘অল দ্য লাইট উই ক্যান নট সি’। এক অন্ধ ফরাসি কিশোরী এবং এক জার্মান কিশোরীর বন্ধুত্ব আবেগাপ্লুত করে দর্শকদের। তাই চলতি সপ্তাহেও নেটফ্লিক্স সিরিজ টপচার্টের ১ম স্থানে আছে ‘অল দ্য লাইট উই ক্যান নট সি’। চার পর্বের এই সিরিজটির পরিচালক শন লেভি। প্রায় ১২টি ভাষায় ডাবিং করা হয় সিরিজটি। বাংলাদেশে জনপ্রিয়তার দিক দিয়ে ৬ষ্ঠ স্থানে আছে এটি। এখন পর্যন্ত ৩৯ কোটি ঘণ্টার বেশি সময় দেখা হয়েছে ‘অল দ্য লাইট উই ক্যান নট সি’।

৪.  লকড ইন

 

লকড ইন

কোমাতে থাকা এক রোগীর আঘাতের কারণ বের করতে গিয়ে অপ্রিয় সত্য বের করে ফেলেন এক নার্স। এমনই গল্প নিয়ে ১ নভেম্বর ওটিটি জায়ান্ট নেটফ্লিক্সে মুক্তি পায় হরর এবং রহস্যমাখা সিনেমা ‘লকড ইন’। সিনেমাটি পরিচালনা করেছেন নূর ওয়াজি। এতে বিভিন্ন চরিত্রে আছেন ফামকে জ্যানসেন, আনা ফ্রিল, ফিন কোল, রোজ উইলিয়ামস এবং অ্যালেক্স হ্যাসেল। চলতি সপ্তাহের নেটফ্লিক্স মুভিজ টপচার্টের ৩য় স্থানে আছে সিনেমাটি। এখন পর্যন্ত প্রায় ২৯ কোটি ঘন্টা দেখা হয়েছে এই সিনেমা। চলতি সপ্তাহে জনপ্রিয়তার দিক দিয়ে প্রায় ৮০ দেশে শীর্ষ দশের মধ্যে আছে ‘লকড ইন’।

৫. দ্য বাকানিয়ার্স

 

দ্য বাকানিয়ার্স

১৮৭০ সালে লন্ডনে একদল ধনাঢ্য পরিবারের তরুণীদের গল্প নিয়ে ওয়েব সিরিজ ‘দ্য বাকানিয়ার্স’। ৯ পর্বের এই সিরিজটি মুক্তি পায় ৮ নভেম্বর। ওটিটি মাধ্যম অ্যাপল টিভিতে মুক্তি পাওয়া এই সিরিজ পরিচালনা করেছেন সুশানা হোয়াইট। আইএমডিবি রেটিং ১০ এ ৬.১ তুলেছে ‘দ্য বাকানিয়ার্স’। এতে বিভিন্ন চরিত্রে আছেন গাই রেমারস, সিমোন কিরবি, ম্যাথিউ ব্রুম, অ্যাডাম জেমস, ফেনেলা উলগার এবং মার্টিন ফারেল।

কেফা