অন্যান্য
সংস্কৃতি ও বিনোদন
রাজধানীতে চিত্রশিল্পী শ্রীবাস বসাকের একক চিত্র প্রদর্শনী
রাজধানীর ধানমন্ডির সফিউদ্দীন শিল্পালয়ে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) শুরু হয়েছে চিত্রপত্র শিরোনামে ৫ দিনের একক চিত্র প্রদর্শনী। চিত্রশিল্পী শ্রীবাস বসাকের আঁকা ছবিতে ফুটে উঠেছে বাংলার ঐতিহ্যবাহী লোকশিল্প ও প্রাচ্যকলা রীতির বিষয়বস্তু।

সবার জন্য উন্মুক্ত এ প্রদর্শনীটি উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পী ও জাতীয় অধ্যাপক রফিকুন নবী।

বাংলার ঐতিহ্যবাহী লোকশিল্প ও প্রাচ্যকলা রীতিকে রংতুলির আঁচড়ে সহজ সাবলীল ধরণে ফুটে উঠেছে লোকায়ত চরিত্র, শারীরিক অবয়ব, দেশীয় নিসর্গ, বিভিন্ন সম্প্রদায়ের উৎসবসহ গরু-ঘোড়া, পুতুল, পাখি ও বিড়ালের ছবি।

চিত্রশিল্পী শ্রীবাস বসাকের আঁকা একিট চিত্র। ছবি: এখন টিভি

চিত্র প্রদর্শনীতে আসা দর্শনার্থীরা বলছেন, রংতুলির আঁচড়ে লোকজ বিষয়বস্তু দেখে ভালো লাগছে যা শিল্পপ্রেমীদের মনে দাগ কাটবে। তাই ব্যতিক্রমী এ আয়োজনে সমৃদ্ধ হয়েছেন তারা।

চিত্রপত্র প্রদর্শনীর আয়োজক চিত্রশিল্পী শ্রীবাস বসাক বলছেন, প্রথম একক চিত্র প্রদর্শনীর আয়োজন করতে পেরে দীর্ঘদিনের ইচ্ছে পূরণ হয়েছে। নিয়মিত ছবি আঁকার ফলেই এতোগুলো ছবি প্রদর্শনীতে স্থান পেয়েছে।

চিত্র প্রদর্শনীর উদ্বোধক অধ্যাপক রফিকুন নবী এ প্রদর্শনী শেষে অনুভূতি ব্যক্ত করে বলেন, শিল্পীর চর্চাটাই আসল। এতে আপন মনে নিজের কাজ করে আস্থা তৈরি হয়, দক্ষতার পরিচয় দেয়া যায়।

সবার জন্য উন্মুক্ত এ প্রদর্শনীতে মিলছে ১৫ হাজার থেকে ৩০ হাজার টাকার বিনিময়ে একেকটি চিত্রকর্ম কেনার সুযোগ। ৫ দিনের এ প্রদর্শনী মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) শেষ হবে।

এমএসআরএস