সিনেমা
সংস্কৃতি ও বিনোদন
বলিউড নাকি দক্ষিণ ভারত?
গত সপ্তাহে দক্ষিণ ভারতের প্রেক্ষাগৃহে চলছে বেশ কয়েকটি সিনেমার লড়াই। তবে জনপ্রিয়তা আর আয়ের অংকে কে কাকে টেক্কা দিচ্ছে? দেখে নেয়া যাক বক্স অফিস কী বলছে?

১. মেরি ক্রিসমাস

রহস্য আর থ্রিলার সিনেমা নির্মাণে বেশ সুনাম আছে অভিনেতা এবং পরিচালক শ্রীরাম রাঘবানের। ১২ জানুয়ারি মুক্তি পেল তাঁর পরিচালিত সিনেমা মেরি ক্রিসমাস। বাজেট ৬০ কোটি রুপি। নতুন বছরে মুক্তি পাওয়া প্রথম বলিউড সিনেমা হিসেবে বেশ ভালোই ব্যবসা করছে সিনেমাটি। থ্রিলার-ধর্মী এই সিনেমায় মূল চরিত্রে অভিনয় করেছেন ক্যাটরিনা কাইফ এবং দক্ষিণ ভারতের জনপ্রিয় অভিনেতা বিজয় সেতুপতি। সিনেমাটির ওপেনিং ২ কোটি রুপিরও বেশি। মুক্তির এক সপ্তাহ পেরিয়ে মেরি ক্রিসমাস আয় করেছে প্রায় ২০ কোটি রুপি। এছাড়া ওটিটি মাধ্যম নেটফ্লিক্স সিনেমাটি কিনে নিয়েছে ৬০ কোটি রুপিতে।  

২. গুন্তুর কারাম

 

এদিকে ১২ জানুয়ারি দক্ষিণ ভারতে মুক্তি পেল তেলেগু সিনেমা গুন্তুর কারাম। তেলেগু সুপারস্টার মহেশ বাবু অভিনীত সিনেমাটি মুক্তির পরই ঝড় তোলে বক্স অফিসে। অ্যাকশন এবং ইমোশনে মোড়ানো এই সিনেমাতে মহেশকে বেশ রাফ এন্ড টাফ চরিত্রে দেখা গেছে। সিনেমাটি পরিচালনা করেছেন ত্রিবিক্রম শ্রীনিবাশ। এই সিনেমার মধ্য দিয়ে প্রায় ১৪ বছর পর একসঙ্গে কাজ করেছেন মহেশ এবং শ্রীনিবাশ। জানা গেছে সিনেমাতে অভিনয়ের জন্য ১০০ কোটি রুপি পারিশ্রমিক নিয়েছেন মহেশ বাবু। ২০০ কোটি রুপিতে নির্মিত হয়েছে সিনেমাটি। এক সপ্তাহে ১৯৫ কোটি রুপি বক্স অফিসের ঝোলায় জমা করেছে গুন্তুর কারাম

৩. হনুমান

একই দিনে দক্ষিণ ভারতে মুক্তি পায় আরেকটি সিনেমা হনুমান। ২০ কোটি বাজেটের চলচ্চিত্রটি দক্ষিণী তারকা মহেশ বাবু'র গুন্তুর কারাম সিনেমার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই চালিয়ে যাচ্ছে। হিন্দু পুরাণ অবলম্বনে এই সিনেমার গল্প। বড় তারকা না থাকা সত্ত্বেও মুক্তির মাত্র চার দিনের মধ্যেই বিশ্বব্যাপী ১০০ কোটি রুপি আয় করে নিয়েছে চলচ্চিত্রটি। ১০ দিনে হনুমানের আয় ১৬০ কোটি রুপি। সিনেমাটি পরিচালনা করেছেন প্রশান্ত ভার্মা।

৪. সাইন্ধাভ

১৩ জানুয়ারি মুক্তি পায় আরেকটি তেলেগু সিনেমা সাইন্ধাভ। সন্তানের জন্য এক সিঙ্গেল ফাদারের সংগ্রাম নিয়ে সিনেমার গল্প। পরিচালনা করেছেন সাইলেশ কোলানু। এতে বিভিন্ন চরিত্রে আছেন ভেঙ্কটেশ দাগ্গুবাতি, নওয়াজউদ্দিন সিদ্দিকী, শ্রদ্ধা শ্রীনাথ, রুহানি শর্মা এবং আর্য। ৮০ কোটি রুপি বাজেটের বিপরীতে এক সপ্তাহে ১৮ কোটি রুপি আয় করেছে সাইন্ধাভ

৫. ক্যাপ্টেন মিলার

এদিকে ১২ জানুয়ারি মুক্তি পেল ধানুশ অভিনীত তামিল সিনেমা ক্যাপ্টেন মিলার। ব্রিটিশ ভারতের এক বিদ্রোহী ক্যাপ্টেনকে নিয়ে সিনেমার গল্প। অরুণ মাথেশ্বরন পরিচালিত সিনেমাটির বাজেট ৫০ কোটি রুপি। মুক্তির ৮ দিনে সিনেমাটি আয় করেছে ৯০ কোটি রুপি।

৬. আয়ালান

ভুলক্রমে পৃথিবীতে আগমন ঘটেছে এক এলিয়েনের। তামিজ নামে এক দয়াবান ব্যক্তি তাকে তার গ্রহে ফিরিয়ে দিতে সব ধরনের চ্যালেঞ্জে গ্রহণ করেন। কিন্তু পৃথিবীর মানুষের মায়ায় পড়ে যায় এলিয়েনটি। এমনিই গল্প নিয়ে ১২ জানুয়ারি মুক্তি পেল তামিল সিনেমা আয়ালান। এতে তামিজ চরিত্রে আছেন শিবকার্থিকেয়ান। তার নায়িকা চরিত্রে আছেন রাকুল প্রীত সিং। সিনেমাটির বাজেট প্রায় ৮০ কোটি রুপি। তামিল নাড়ুতে প্রায় ১১০০ স্ক্রিনে মুক্তি পায় আয়ালান। ১০ দিনে সিনেমাটি বক্স অফিসের ঝুলিতে রুপি জমা করেছে ৭৮ কোটি।

কেফা