সংস্কৃতি ও বিনোদন

শোবিজের টুকরো খবর

বাংলা চলচ্চিত্রের উজ্জ্বল নক্ষত্র চিত্রনায়ক মান্নার ১৬তম প্রয়াণ দিবস আজ।

এছাড়া ভারতীয় অভিনেত্রী অঞ্জনা ভৌমিকের চলে যাওয়া, দঙ্গল ছবির অভিনেত্রী সুহানি ভাটনাগরের ১৯ বছর বয়সে মৃত্যু, মাইকেল জ্যাকসনের বায়োপিকে ভাতিজার অভিনয়সহ সবশেষ বার্লিন চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরের টুকরো খবর জেনে নিই।

চিত্রনায়ক মান্না

চলচ্চিত্র জগতের হারিয়ে যাওয়া উজ্জ্বল নক্ষত্র চিত্রনায়ক মান্নার ১৬তম প্রয়াণ দিবস পালিত হয়েছে। ১৭ ফেব্রুয়ারি টাঙ্গাইলে তাঁর প্রযোজনা প্রতিষ্ঠান কৃতাঞ্জলি, মান্না ফাউন্ডশন ও জেলার উদ্যোগে তাঁর কবরস্থানে শ্রদ্ধাঞ্জলি ও মসজিদে বিশেষ মোনাজাত করা হয়। এদিন চট্টগ্রামে মান্না ফাউন্ডশনের বিভাগীয় কার্যালয়ে খতমে কোরআন, দোয়া মাহফিলসহ এতিম শিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়।

অঞ্জনা ভৌমিক

চলে গেলেন ভারতীয় অভিনেত্রী অঞ্জনা ভৌমিক। ১৬ ফেব্রুয়ারি রাতে শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন। পরে ১৭ ফেব্রুয়ারি সকালে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বহুদিন ধরেই ক্যান্সারে ভুগছিলেন বাংলা সিনেমার এই বর্ষীয়ান অভিনেত্রী। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৯ বছর। বর্ষীয়ান এ অভিনেত্রীকে মহানায়ক উত্তম কুমারের সঙ্গে দেখা গিয়েছিলো বেশ কয়েকটি ছবিতে।

সুহানি ভাটনাগর

দঙ্গল ছবিতে আমির খানের সহ অভিনেত্রী সুহানি ভাটনাগর মারা গেছেন। ১৭ ফেব্রুয়ারি সকালে মাত্র ১৯ বছর বয়সে দিল্লিতে মৃত্যু হয়েছে তার। তবে মৃত্যুর কারণ এখনও জানা যায়নি। বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানা গেছে, তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন।

বায়োপিক মাইকেল

পর্দায় আসছে পপ সম্রাট মাইকেল জ্যাকসনের বায়োপিক মাইকেল। লায়ন্সগেট প্রযোজিত এই ছবিতে মাইকেল জ্যাকসনের চরিত্রে অভিনয় করছেন তার ভাতিজা ২৭ বছর বয়সী জাফর জ্যাকসন। গত জানুয়ারিতে ছবিটির চিত্রায়ণ শুরু হয়েছে। ২০২৫ সালের ১৮ এপ্রিল প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। মাইকেল জ্যাকসনের চরিত্রের অফিসিয়াল ফার্স্ট লুক ছবি প্রকাশের কয়েকদিন পরেই ছবির সেট থেকে নতুন কিছু ছবি গণমাধ্যমে এসেছে।

বার্লিন চলচ্চিত্র উৎসব

১৫ ফেব্রুয়ারি শুরু হচ্ছে বার্লিন চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসর। আগামী ১০ দিন পৃথিবীর অন্যতম পুরোনো এই উৎসবের দিকে চোখ থাকবে সিনেমাপ্রেমীদের। এবার উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ ভালুকের জন্য লড়বে ১৯টি সিনেমা। এবার সম্মানজনক স্বর্ণ ভালুক পাবেন প্রখ্যাত মার্কিন পরিচালক মার্টিন স্করসেজি। এবারের উৎসবে প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ডের প্রধান নিযুক্ত হয়েছেন কেনিয়ার অভিনেত্রী লুপিতা নিয়ং'ও। 'গোল্ডেন ও সিলভার বিয়ার' এই দুই বিভাগে বিজয়ী চলচ্চিত্র বাছাইয়ে জুরিদের নেতৃত্ব দেবেন তিনি। এ উৎসবের পর্দা নামবে আগামী ২৫ ফেব্রুয়ারি।

এই সম্পর্কিত অন্যান্য খবর