অপরাধ ও আদালত
0

সাবেক পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীকে ৫ দিনের রিমান্ড

পল্টন মডেল থানায় দায়েরকৃত বিএনপি কর্মী মকবুল হত্যা মামলায় সাবেক বন ও পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আজ (সোমবার,৭ অক্টোবর) বিকেলে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে আসামিকে উপস্থিত করেন মামলার তদন্ত কর্মকর্তা পল্টন মডেল থানার সাব-ইন্সপেক্টর নাজমুল হাচান।

২০২২ সালে বিএনপি কর্মী মকবুলকে হত্যার অভিযোগে পল্টন থানার মামলায় তাকে রিমান্ড দেন আদালত।

এদিন সাবের হোসেনকে আদালতে হাজির করা হয়। এরপর তার ১০ দিনের রিমান্ড আবেদন করেন পল্টন মডেল থানার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক নাজমুল হাচান।

এ সময় আসামিপক্ষ থেকে রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন। শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে রিমান্ডের আদেশ দেন।

মামলার এজহারের থেকে জানা যায়, ২০২২ সালের ১০ ডিসেম্বর বিএনপির ডাকা সরকার পতনের এক দফা দাবি আদায়ের কর্মসূচি ঘিরে নেতাকর্মীরা রাজধানীর পল্টন এলাকায় জড়ো হতে থাকলে মামলার আসামিরা সমাবেশ বানচালের চক্রান্ত করে।

এসময় আওয়ামী লীগের নেতাকর্মীরা পুলিশের কিছু কর্মকর্তার যোগসাজশে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করে ভাঙচুর ও লুটপাট করে। আন্দোলন দমন করতে নির্বিচারে লাঠিচার্জ, ককটেল হামলা, টিয়ারসেল নিক্ষেপ, সাউন্ড-গ্রেনেড বিস্ফোরণ ও গুলিবর্ষণ করে। এতে বিএনপির কয়েকশো নেতাকর্মী আহত হন এবং মকবুল হোসেন নামক এক বিএনপি কর্মী গুলিবিদ্ধ হয়ে নিহত ঢাকা মেডিক্যালে চিকিৎসারত অবস্থায় মৃত্যুবরণ করেন।

ঘটনা মূল রহস্য উদঘাটন, এজহারনামীয় আসামিদের অবস্থান শনাক্তকরণ ও মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে আসামিকে রিমান্ডে ব্যাপক জিজ্ঞাসাবাদ প্রয়োজন বলে জানায় পুলিশ।

গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনের মুখে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পালিয়ে যাওয়ার পর ৩০ সেপ্টেম্বর পল্টন মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়।

এদিকে খিলগাঁও থানার আলাদা চারটি মামলায় সাবের হোসেন চৌধুরীকেকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

এফশি

এই সম্পর্কিত অন্যান্য খবর