পরিবেশ ও জলবায়ু
বিদেশে এখন
0

আগামী ২৯ সেপ্টেম্বর পৃথিবীতে আসছে মিনি মুন

পৃথিবীর মহাকর্ষীয় টানে কক্ষপথে দুই মাসের জন্য বাঁধা পড়বে একটি গ্রহাণু। পৃথিবী পাবে নতুন চাঁদ। বিশ্ববাসী মহাজাগতিক এই ঘটনার সাক্ষী হবে আগামী ২৯ সেপ্টেম্বর। তবে এই মিনি মুন দেখতে প্রয়োজন পড়বে জ্যোতির্বিজ্ঞানীদের ব্যবহৃত টেলিস্কোপ।

ছোট চাঁদ বা মিনি মুন, আসছে পৃথিবীর দিকে। ২৫ নভেম্বর পর্যন্ত থাকবে পৃথিবীর খুব কাছে। বলছি অর্জুনা গ্রহাণু বলয়ের একটি গ্রহাণুর কথা। সূর্যের কাছে অবস্থিত মহাকাশের পাথরে তৈরি এই গ্রহাণুর বলয় অনেকটা সৌরজগতের মতোই একটি গ্রহকে কেন্দ্র করে ঘুরছে।

মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, এই বলয় থেকে গ্রহাণু '২০২৪ পিটিফাইভ' পৃথিবীর ৪৫ লাখ কিলোমিটার কাছে পর্যন্ত আসতে পারবে। এই গ্রহাণুগুলো যদি তুলনামূলক ধীরগতির হয়, পৃথিবীর মাধ্যাকর্ষণ বল আরও বেশি প্রভাব ফেলবে। যে কারণে একটি গ্রহাণুকে পৃথিবীতে ছোট চাঁদ হয়ে দেখা যাবে অন্তত ২ মাস।

গেলো ৭ আগস্ট নাসার অর্থায়নে পরিচালিত অ্যাস্টেরয়েড টেরিস্ট্রিয়াল ইমপ্যাক্ট লাস্ট এলার্ট সিস্টেমের মাধ্যমে আবিস্কার করা হয় এই গ্রহাণুকে, যেটি ১০ মিটার লম্বা, অন্যদিকে চাঁদের ব্যাসই প্রায় সাড়ে ৩ হাজার কিলোমিটার। পৃথিবীর ৪০০ কোটি বছর পুরনো সঙ্গী এই চাঁদ।

মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, এই মিনি মুন সাধারণ টেলিস্কোপ বা বাইনোকুলার দিয়ে দেখা যাবে না। পেশাদার জ্যোতির্বিজ্ঞানীদের টেলিস্কোপ দিয়ে চোখে দৃশ্যমান হবে ছোট এই চাঁদ।

তবে হতাশার কথা, বেশিরভাগ মানুষের চোখেই ধরা দেবে না এই চাঁদ।

বিজ্ঞানীরা বলছেন, ২০৫৫ সালে আবার পৃথিবীর কক্ষপথে আসবে এই । তবে এটাই প্রথম ছোট চাঁদ নয় পৃথিবীর ইতিহাসে। এর আগে ১৯৮১ আর ২০২২ সালে দুটি মিনি মুন পেয়েছিলো পৃথিবী।

এফশি

এই সম্পর্কিত অন্যান্য খবর  

No Article Found!