বিদেশে এখন
0

দেয়ালচিত্র এঁকে ইন্টারনেট জগতে সাড়া ফেলে দিয়েছেন ব্রিটিশ শিল্পী

৫ থেকে ১৩ আগস্ট। যুক্তরাজ্যের লন্ডনের ৯ দিনে ৯টি দেয়ালচিত্র এঁকে ইন্টারনেট জগতে সাড়া ফেলে দিয়েছেন ব্যাঙ্কসি নামে একজন ব্রিটিশ শিল্পী। রাজনৈতিক সচেতনতামূলক ছবির জন্য জনপ্রিয় স্ট্রিট আর্টিস্ট ব্যাঙ্কসি'র এবারের থিম প্রাণিজগত। বিপন্ন প্রজাতিসহ গৃহপালিত সাধারণ প্রাণির স্টেনসিল দিয়ে শুরু করেছেন এবারের সিরিজ। যদিও কী বার্তা দিতে এ ধরণের কাজ করছেন ব্যাঙ্কসি তা নিয়ে পরিষ্কার করে কিছু জানাননি তিনি।

লন্ডন চিড়িয়াখানার প্রবেশপথের বাইরে ভিড় করেছে উৎসুক জনতা। যদিও টিকিট কেটে ভেতরে প্রবেশ করার তাড়া নেই কারোরই। চিড়িয়াখানার বাইরে আঁকা একটি গরিলার দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে আছেন তারা। কারো হাতে মোবাইল, কারো হাতে আবার প্রফেশনাল ক্যামেরা। ভিড় সামলাতে ব্যারিকেড দিয়ে আটকে রাখা হয়েছে চিত্রকর্মটির চারপাশ। শিল্পের ভাষায় এ ধরণের চিত্রকর্মকে বলে স্টেনসিল আর্ট।

যদিও এ ধরনের দৃশ্য লন্ডনবাসীর জন্য নতুন কিছু না। লন্ডনের নানা স্থানে আঁকা ৯টি স্ট্রিট আর্টের সুবাদে আরও একবার গণমাধ্যমের শিরোনাম হয়েছেন 'ব্যাঙ্কসি'। ইংল্যান্ডের স্ট্রিট আর্টিস্ট হিসেবে 'ব্যাঙ্কসি' নামটি বহুল প্রচলিত হলেও এটি শিল্পীর ছদ্মনাম। ব্রিটিশ গণমাধ্যমগুলোর দাবি, ব্যাঙ্কসি নামে এই ব্যক্তি মূলত রাজনীতি সচেতন একজন আর্টিস্ট এবং পেশায় তিনি চলচ্চিত্র নির্মাতা। রাজনৈতিক বিভাজন এড়াতে নাম-পরিচয় প্রকাশ করেন না তিনি।

স্ট্রিট আর্টিস্টদের মধ্যে এটি নতুন কিছু নয়। বিশেষ করে যারা পাবলিক প্লেসে ক্ষমতাসীন ব্যক্তি বা সরকারবিরোধী ছবি বা স্লোগান লিখে থাকেন তাদের প্রত্যেকেরই এমন এটি ছদ্মনাম থাকে। সম্প্রতি ব্যাঙ্কসি যে ছবিগুলো এঁকেছেন তার সবগুলোর থিমই প্রাণিজগত নির্ভর।

গেল ৫ আগস্ট দক্ষিণ-পশ্চিম লন্ডনের রিচমন্ডে কিউ ব্রিজের কাছাকাছি একটি ভবনের দেয়ালে মাউন্টেন গোট বা পাহাড়ি ছাগলের দেয়ালচিত্র আবিষ্কার করেন স্থানীয়রা। এর পরপরই ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে ব্যাঙ্কসি নিশ্চিত করেন এটি তারই কীর্তি। এখান থেকেই শুরু হয় ব্যাঙ্কসির নতুন সিরিজ।

ঠিক তার পরের দিন চেলসি শহরে আবির্ভূত হয় ব্যাঙ্কসির আরও একটি স্টেনসিল। দেখা যায়, পাশাপাশি জানালায় বসে থাকা দু'টি হাতি শুঁড় দিয়ে একে অপরকে স্পর্শ করার চেষ্টাকে অসাধারণভাবে ক্যানভাসে ফুটিয়ে তুলেছেন এই রহস্যময় আর্টিস্ট।

৫ ও ৬ আগস্টের পর ৭ আগস্ট লন্ডন টিউব স্টেশনের পূর্বে অবস্থিত ব্রিজে ব্যাঙ্কসির তৃতীয় স্ট্রিট আর্ট আবিষ্কার করেন পথচারীরা। দূর থেকে দেখলে মনে হবে তিনটি বানর ঝুলে আছে ব্রিজের রেলিং ধরে। প্রতিবারই ইন্সটাগ্রামে ছবি দিয়ে অনুসারীদের জানিয়ে দিয়েছেন এই শিল্পগুলো তার নিজের সৃষ্টি। যদিও কোনো ক্যাপশন ব্যবহার করেননি পোস্টে।

তবে ব্যাঙ্কসির আঁকা চতুর্থ শিল্পকর্মটি সাধারণ মানুষের নজরে আসার আগেই চুরি হয়ে যায়। চলতি আগস্টের ৮ তারিখ, পেকহ্যাম শহরে রেই লেনের কাছাকাছি একটি ভবনের চিলেকোঠার নীল দরজায় শেয়ালের ছবি আঁকেন ব্যাঙ্কসি। এর কয়েক ঘণ্টা পর ল্যাডারের সাহায্যে ঐ দরজা বা শাটারটি তুলে নিয়ে যায় দুর্বৃত্তরা।

এরপর ৯ অগাস্ট লন্ডনের বোনার্স ফিস বারের ওপরে দুটি পেলিক্যান পাখির স্টেনসিল আঁকেন বাঙ্কসি। আজব ঠোঁটের এই পাখিটি এখন বিলুপ্তির পথে। পরের দিন লন্ডনের একটি বিলবোর্ডে ব্যাঙ্কসির আকা বেড়ালের ছবি দেখতেও ভিড় জমে যায়।

পরপর ৬ দিন ৬টি দেয়ালচিত্র আঁকার পর সপ্তম দিনে টেলিফোন বুথকে ক্যানভাস হিসেবে বেছে নেন ব্যাঙ্কসি। ১১ আগস্ট সমুদ্রের তলদেশে ভেসে বেড়ানো মাছের ছবি আঁকেন টেলিফোন বুথের দরজায়। পরের দিন চার্লটন শহরের দেয়াল ও পরিত্যক্ত একটি গাড়িকে ক্যানভাস হিসেবে ব্যবহার করে গন্ডারের স্টেনসিল করেন ব্যাঙ্কসি।

চলমান এই সিরিজের শেষ ছবি দেখা গেছে ১৩ আগস্ট লন্ডন চিড়িয়াখানার বাইরে। ছবিতে দেখা যায় একটি শুশুক ও কয়েকটি পাখিকে মুক্ত করে দিচ্ছে একটি গরিলা। যদিও শুক্রবার ১৬ আগস্ট সন্ধ্যার মধ্যে ছবিটি সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে চিড়িয়াখান কর্তৃপক্ষ। সামাজিক মাধ্যমে দেয়া এক পোস্টে তারা জানায়, ব্যাঙ্কসির ছবির কারণে চিড়িয়াখানার প্রবেশ পথে মানুষের ভিড় সামলানো যাচ্ছে না।

সাধারণত যে কোন স্ট্রিট আর্ট, স্টেনসিল বা গ্রফিটির ভেতর লুকিয়ে থাকে প্রতিবাদ বা সমাজ সংষ্কারের কোনো বার্তা। ব্যাঙ্কসি'র শিল্পকর্ম নিয়েও নানা ব্যাখ্যা দাঁড় করানোর চেষ্টা করছেন অনেকে। তবে কয়েকটি ব্রিটিশ গণমাধ্যম বলছে, ব্যস্ত জীবনে চলার পথে মানুষকে নির্মল আনন্দ দিতেই এসব ছবি এঁকেছেন তিনি। যদিও, অনেকের দাবি, এসব ছবির অর্থ আরও বিস্তৃত। ব্রিটেনে অভিবাসনপ্রত্যাশী ও মুসলিমদের অধিকার রক্ষার আন্দোলন শুরুর পর নতুন এই স্টেনসিল সিরিজ শুরু করেন এই শিল্পী। চলমান ঐ আন্দোলনের সাথে ব্যাঙ্কসির স্টেনসিলগুলোর আদৌ কোনো সম্পর্ক আছে কী না- তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে নানা মহলে।

tech

এই সম্পর্কিত অন্যান্য খবর