উত্তর আমেরিকা
বিদেশে এখন
0

কামালা ‘কৃষ্ণাঙ্গ না ভারতীয়’ প্রশ্ন ট্রাম্পের

প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে অনেকটাই উত্তপ্ত যুক্তরাষ্ট্রের রাজনৈতিক প্রাঙ্গন। এবার প্রতিদ্বন্দ্বী কামালা হ্যারিস ‘কৃষ্ণাঙ্গ নাকি ভারতীয়’— সেই প্রশ্ন তুলেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জবাবে কামালা হ্যারিস বলেছেন, ‘মার্কিন নাগরিকরা এখন ভালো কিছু প্রত্যাশা করে। ট্রাম্প আরও বলেন, ‘কামালা সবসময় ভারতকে, ভারতের ঐতিহ্যকে প্রাধান্য দিয়ে আসছে।’

যুক্তরাষ্ট্রে বইছে নির্বাচনী হাওয়া। বাইডেন প্রার্থীতা প্রত্যাহার করে নেয়ার পর ডেমোক্রেট প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দিতা করতে দাঁড়িয়েছেন ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস। এরপর থেকেই চলছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট আর রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হ্যারিসের কাঁদা ছোড়াছুড়ি।

বুধবার (৩১ জুলাই) পেনসিলভানিয়ায় এক র‌্যালিতে হ্যারিসের উদ্দেশ্যে কটূক্তি করেন ট্রাম্প। তিনি বলেন, ‘কামালা হ্যারিস চরম কট্টোর বামপন্থী।’ হ্যারিসকে ভারতীয় ঐহিত্য বলেও উল্লেখ করেন তিনি। ট্রাম্প বলেন, ‘হ্যারিস যে কৃষ্ণাঙ্গ এটা এতো বছর জানতেনই না তিনি।’

এই অপমানের কড়া জবাবও দেন কামালা হ্যারিস। টেক্সাসে এক জনসভায় তিনি বলেন, আগের মতোই অসম্মান আর বিভাজন নিয়ে কথা বলেন ট্রাম্প।

অথচ যুক্তরাষ্ট্রের মানুষের এখন ভালো নেতৃত্ব প্রাপ্য। এমন কাউকে প্রয়োজন যে, যুক্তরাষ্ট্রের এতো মানুষের মতাদর্শ বোঝে, কিন্তু তাদের আলাদা করতে চায় না। এমন এক নেতৃত্ব চায় মার্কিনরা, যে হিংসা না ছড়িয়ে ভ্রাতৃত্ব বাড়ায়।

৫৯ বছর বয়সী কামালা হ্যারিস কৃষ্ণাঙ্গ আর দক্ষিণ এশিয়ান, দুইভাবেই পরিচিত। তার জন্ম ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে। তার মা ভারতীয় আর বাবা জামাইকান। হ্যারিস মার্কিন ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ আর এশিয় আমেরিকান ভাইস প্রেসিডেন্ট।

জো বাইডেন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর পর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রচারণা চালাচ্ছেন হ্যারিস। এরপর থেকে নানাভাবে অবজ্ঞার শিকার হচ্ছেন তিনি।

এই সম্পর্কিত অন্যান্য খবর