পরিষেবা
অর্থনীতি
0

ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় আসছে ভোমরা স্থলবন্দর

সাতক্ষীরা

'ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম' সফটওয়্যার চালু হচ্ছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে। ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম চালুর মাধ্যমে ভোমরা স্থলবন্দরে আমদানি-রপ্তানি কাজে আরও গতিশীলতা আসবে। বন্দর কর্তৃপক্ষ জানায় হয়রানি কমে স্বচ্ছতা আসবে কাজে, বাড়বে সেবার মান।

বৃহস্পতিবার (৪ জুলাই) বেলা ১১টায় ভোমরা স্থলবন্দরে 'ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম' এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরি।

ভোমরা বন্দর কর্তৃপক্ষ জানায়, স্থলবন্দরে আমদানি রপ্তানি বাণিজ্যে গতিশীলতা আনয়ন এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে সেবা সহজিকরণ ও ই-সার্ভিসের আওতায় 'ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম' সফটওয়্যার ভোমরা স্থলবন্দরে বাস্তবায়ন করা হয়েছে। এর ফলে স্থলবন্দরের বিদ্যমান সকল সেবা অনলাইনে সম্পন্ন হবে।

স্থলবন্দর কর্তৃপক্ষ, সিএন্ডএফ এজেন্ট, আমদানি-রপ্তানিকারকরা উপকৃত হবেন ও সেবা গ্রহীতাদের সময় এবং খরচ কমবে। 'ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম' বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক টেস্টিং এবং ন্যাশনাল ডাটা সেন্টারে হোস্টিং এর ব্যবস্থা রাখা হয়েছে। এতে তথ্যের নিরাপত্তা শতভাগ নিশ্চিত থাকবে বলেও জানায় বন্দর কর্তৃপক্ষ।

ভোমরা বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান বলেন, 'এই সিস্টেম চালু হলে ভোমরা বন্দরে ভারত থেকে পণ্যবাহী গাড়ি বন্দরে অভ্যন্তরে প্রবেশের সাথে সাথে পণ্যের তথ্য এবং পণ্যের ওজনের তথ্য স্বয়ংক্রিয় পদ্ধতিতে এসএমএস এবং ইমেইলের মাধ্যমে তাৎক্ষণিকভাবে আমদানিকারকের নিকট পৌঁছে যাবে। স্বয়ংক্রিয় বিলিং, পণ্যের পোস্টিং, বন্দরের গেট পাশ, অনলাইন ডেলিভারি, অনলাইন মনিটরিং ও রিপোর্ট (ড্যাশবোর্ড), অনলাইন পেমেন্ট সুবিধা, আমদানিকারক, সিএন্ডএফ এজেন্ট, ভারতীয় গাড়িচালক, পণ্যের তথ্যসহ সকল তথ্য সংরক্ষণ সুবিধা থাকবে। এতে বন্দরে আমদানি-রপ্তানি আরও বৃদ্ধি পাবে।'

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর