জীবনযাপন , টিপস
দেশে এখন
0

খরচ বাঁচিয়ে উপভোগ করুন বৃষ্টিভেজা শহর

বৃষ্টি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। যদিও বৃষ্টিতে অনেকেরই দুর্ভোগের সীমা থাকে না। বিশেষ করে নগরজীবনে বৃষ্টির দিনে বেড়ে যায় পকেট খরচ। তবে বৃষ্টির বাজেট বিষয়ে আপনি একটু সচেতন হলেই কিন্তু নাগরিক জীবনের বৃষ্টি দুর্ভোগের বদলে হবে উপভোগ্য। বিষয়টি এমন নয় যে সারাবছরই এই বিষয়ে আপনাকে ভাবতে হবে। বর্ষাকালটায় আলাদা একটা বাজেট থাকলেই বন্ধু বা পছন্দের মানুষকে নিয়ে স্মরণীয় করে রাখতে পারেন বৃষ্টির দিনটি। চলুন জেনে নেই বৃষ্টির দিনের জন্য কেনো এবং কীভাবে টাকা জমাবেন।

বৃষ্টির দিনটিতে বিশেষ করে তুলতে

প্রিয় মানুষটিকে উপহার কিংবা সারপ্রাইজ দেওয়ার জন্য বেছে নিতে পারেন বৃষ্টির দিনটি। আর তাদের জন্মদিনে বৃষ্টি হলে তো সোনাই সোহাগা। বৃষ্টিতে ঘুরতে পারেন রিকশাতেও। আর এসব বিশেষ মুহূর্তগুলোর জন্য আগে থেকে বাজেট করে ফেলতে পারেন। আর সেটি করতে পারলে বৃষ্টির দিনটি মাসের শেষদিন হলেও আপনাকে সমস্যায় পড়তে হবে না।

বৃষ্টিতে যাতায়াত

বৃষ্টিতে সাধারণত বেড়ে যায় পরিবহন খরচ। রিক্সা থেকে শুরু করে বাস, রাইড শেয়ারিং সার্ভিস সবকিছুর ভাড়া হয় আকাশচুম্বী। এতে অফিস কিংবা জরুরি প্রয়োজনে যাতায়াতের ক্ষেত্রে আপনার বাজেট বেড়ে হয় কয়েকগুণ।

আবার বৃষ্টি উপভোগ করার একটি মাধ্যম হলো রিক্সা নিয়ে শহরে ঘুরে দেখা। বৃষ্টিস্নাত শহর দেখতে কেমন হয়ে থাকে তা দেখার জন্য অনেকেই রিক্সা নিয়ে ঘুরে থাকেন। এতে যেমন বৃষ্টিতে ভেজা হয়ে যায় তেমনি শহর দেখাও হয়ে যায়।

বৃষ্টিতে অফিস বা জরুরি কাজগুলো সেরে নিয়ে বেরিয়ে পড়তে পারেন বৃষ্টিভেজা শহর দেখতে।

এসব কাজে আবার থাকে অতিরিক্ত খরচের চিন্তা। তাই বৃষ্টির দিনগুলোতে চলাফেরার জন্য বাড়তি বাজেট মানিব্যাগের এক কোনায় রেখে দিতেই পারেন। এতে করে মাস শেষে খরচের বাড়তি চাপটাও সামলে নিতে পারবেন।

বৃষ্টির দিনে খিচুড়ি আর ভাজাপোড়া

বৃষ্টিতে খিচুড়ি খেতে কে না পছন্দ করে। মাখামাখা খিচুরি বৃষ্টিকে আরও উপভোগ্য করে তোলে। আর এজন্য প্রয়োজন হয় নানা ধরনের উপকরণ। খরচ হয় অর্থ, বিশেষ করে যারা ব্যাচেলর থাকেন, তাদের জন্য বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার বিষয়টা একটু ভারিই পড়ে যায়। কারণ একটি নির্দিষ্ট বাজেটের মধ্যে তাদের চলতে হয়।

আবার এমন দিনে বিকেলের নাস্তায় মচমচে ভাজাপোড়া খাবার খেতে পছন্দ করেন বাঙালি। এসব কথা চিন্তা করে পকেটে বাড়তি কিছু টাকা রাখলে বৃষ্টির দিনটিকে আর একঘেয়ে মনে হবে না।

যেভাবে টাকা জমাতে পারেন

মাটির ব্যাংক

বর্ষা মৌসুমকে কেন্দ্র করে ছোট ছোট মাটির ব্যাংকে টাকা জমা রাখা যেতে পারে। এতে প্রতিদিনের খুচরা টাকা রাখলে বর্ষায় এ থেকে ভালো উপকার পাওয়া যায়।

মানিব্যাগ

শুধু বর্ষা মৌসুমেই বৃষ্টির জন্য টাকা জমিয়ে রাখতে হবে বিষয়টা এমন না। হঠাৎ বৃষ্টির জন্যও হাতে জরুরি টাকা রাখতে হবে। সেজন্য মানিব্যাগের কোণার ছোট ছোট কয়েকটি পকেট থেকে একটি ব্যবহার করতে পারেন। আর তাতে আলাদা করে টাকা রেখে দিতে পারেন বৃষ্টির দিনটিকে স্মৃতিময় করে রাখার জন্য।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর