দেশে এখন

চা উৎপাদনে সব সহযোগিতা অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উত্তরাঞ্চলসহ সারাদেশে চা উৎপাদনে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে সরকার। চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকারের পাশাপাশি বাগান মালিকদেরও এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী। আজ (মঙ্গলবার, ৪ জুন) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় চা দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

দেশের অন্যতম অর্থকরী খাত চা শিল্প। ১৮৪০ সাল থেকে চা উৎপাদন শুরু হয়েছে এই দেশে। একে একে ১৬৮টি চা বাগান গড়ে উঠেছে। যা অর্থনীতির চাকাকে শক্তিশালী করেছে, পাশাপাশি সুযোগ হয়েছে কর্মসংস্থানেরও।

চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান হিসেবে ১৯৫৮ সালের ৪ জুন যোগ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই প্রেক্ষাপটে গেল ৪ বছর যাবৎ জাতীয়ভাবে চা দিবস পালন করছে সরকার।

তারই ধারাবাহিকতায় আজ সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় চা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুরুতেই চা শিল্পে নানা অবদানের জন্য ৮টি ক্যাটাগরিতে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে জাতীয় চা পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

বক্তব্যে তিনি চা শিল্পে বঙ্গবন্ধুর নেয়া নানা পদক্ষেপ তুলে ধরেন। প্রধানমন্ত্রী বলেন, 'চা শিল্পে উত্তরাঞ্চলসহ সারাদেশে সকল সহযোগিতা অব্যাহত রাখবে সরকার।'

এ সময় সরকার প্রধান চা শ্রমিকদের অধিকার রক্ষায় তার সরকার অঙ্গীকারবদ্ধ বলে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, 'সরকারের পাশাপাশি বাগান মালিকদের শ্রমিকদের প্রতি যত্নবান হতে হবে।'

প্রধানমন্ত্রী এ সময় চা উৎপাদন বাড়াতে গবেষণার ওপর জোর দিতে আহ্বান জানান। দেশের চাহিদার বাইরে গিয়ে বিদেশেও রপ্তানির সুযোগ সৃষ্টি করার কথাও বলেন তিনি।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর