স্বাস্থ্য
প্রবাস

হজযাত্রীদের সেবায় মদিনায় ভ্রাম্যমাণ ক্লিনিক

হজ করতে যাওয়া মুসল্লিদের সেবায় ব্যস্ত সময় পার করছেন মদিনা হজ কার্যালয়ের আওতায় থাকা ভ্রাম্যমাণ ক্লিনিকের চিকিৎসকরা। সেবার মান নিয়ন্ত্রণে নিয়মিত তদারকি করছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়।

আর কয়েকদিন পরেই পবিত্র হজ। পৃথিবীর বিভিন্ন দেশে থেকে প্রতিদিন সৌদি আরবে জড়ো হচ্ছেন হাজার হাজার মুসল্লি। ইতিমধ্যে বাংলাদেশে থেকে ৫০ হাজারের বেশি হজযাত্রী পৌঁছেছেন মদিনায়।

বিপুল সংখ্যক মুসল্লির স্বাস্থ্য সেবা নিশ্চিতে মদিনা হজ কার্যালয়ের অধীনে খোলা হয়েছে ভ্রাম্যমাণ ক্লিনিক। হজ করতে আসা মুসল্লিদের সেবায় ব্যস্ত সময় পার করছেন চিকিৎসকরা। যেখানে বিনামূল্যে সেবা পেয়ে আনন্দিত হজযাত্রীরা।

তাদের একজন বলেন, 'হাজীদের জন্য যারা এই উদ্যোগ নিয়েছেন তাদেরকে ধন্যবাদ জানাই। এই সেবাদানের সঙ্গে জড়িত সবার জন্য দোয়া করবো।'

প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ থেকে এসেছেন চিকিৎসক দল। যেখানে রয়েছেন ১৬ জন ডাক্তার, ১০ জন নার্স, ৬ জন ল্যাব টেকনিশিয়ান ও ৫ জন ফার্মাসিস্ট। আবহাওয়াজনিত কারণসহ বিভিন্ন ধরনের শারীরিক জটিলতা নিয়ে আসা রোগীদের সেবা দিচ্ছেন তারা।

মদিনা হজ চিকিৎসকদের দলনেতা লে. কর্নেল ডা. নাসির উদ্দিন আহমদ বলেন, 'যারা জটিল ব্যাধিতে আক্রান্ত থাকেন, তাদের অনেকেই ঠিকমতো ওষুধ গ্রহণ করে না। অনেকে আবার ওষুধ সাথে নিয়েও আসেন না। এক্ষেত্রে সৌদি হাসপাতালগুলো আমাদেরকে সহযোগিতা করছে।'

চাঁদ দেখা সাপেক্ষে ১৫ জুন শুরু হতে পারে পবিত্র হজের মূল অনুষ্ঠানিকতা। এবারের হজে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অন্তত ৩০ লাখেরও বেশি মুসল্লি অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। সবাই যাতে নির্বিঘ্নে হজ আদায় করতে পারেন সেই আয়োজনে ব্যস্ত সংশ্লিষ্ট সবাই।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর