আমদানি-রপ্তানি
অর্থনীতি

বেনাপোল স্থলবন্দর দিয়ে প্রথম দিনে এলো ৩৭ টন কাঁচা মরিচ

সরবরাহ কম হওয়াতে দেশের বাজারে বেড়েই চলেছে কাঁচা মরিচের দাম। তবে কাঁচা মরিচের দামের এই ঊর্ধগতি রোধ করতে এবার বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে প্রথম দিনেই কাঁচা মরিচ এসেছে ৩৭.৩ টন। ভারত থেকে আমদানি করা কাঁচা মরিচের প্রতি কেজি মূল্য পড়েছে ৮০ থেকে ৮৫ টাকা।

ভারতের রপ্তানিকারক প্রতিষ্ঠান মেসার্স আর জে ইন্টারন্যাশনালের মাধ্যমে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতীয় ৪টি ট্রাকে করে ৩৭.৩ টন কাঁচা মরিচ আমদানি করেছে বাংলাদেশের ৩টি আমদানিকারক প্রতিষ্ঠান। আমদানিকারক প্রতিষ্ঠানগুলো হলো সিমু এন্টারপ্রাইজ, সেঞ্চুরি প্লাস ও রাজ এন্টারপ্রাইজ। 

ব্যবসায়ীরা জানান, বর্তমানে খুচরা বাজারে ক্রেতাদের কাঁচা মরিচ কিনতে হচ্ছে প্রতি কেজি ১৭০ থেকে ২০০ টাকা দরে। এ অবস্থায় মরিচের দাম স্বাভাবিক রাখতে ব্যবসায়ীরা ভারতে এলসি খোলেন মরিচ আমদানির জন্য। তাদের পাঠানো এলসির বিপরীতে বুধবার (২৯ মে)  ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করা হয়েছে। 

বেনাপোল স্থল বন্দরের উপসহকারী সংগ নিরোধ কর্মকর্তা হেমন্ত কুমার সরকার বলেন, 'প্রথম ৩৭.৩ মেট্রিক টন কাঁচা মরিচ এসেছে। পণ্যগুলোর মান পরিক্ষা করে ছাড় করণের ব্যবস্থা গ্রহণ করবো।'

ব্যবসায়ীরা জানান, কাঁচা মরিচ আমদানি হওয়ায় দেশের বাজারে কাঁচা মরিচের দাম কিছুটা কমে আসবে। এতে করে কাঁচা মরিচের বাজার দর স্থিতিশীল হবে।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর