বিদেশে এখন

উত্তর কোরিয়ার স্পাই স্যাটেলাইট বহনকারী রকেট বিধ্বস্ত

পূর্ব ঘোষণা অনুযায়ী, সোমবার (২৮ মে) রাতে মহাকাশে স্পাই স্যাটেলাইট উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। যদিও উড্ডয়নের সময় মাঝ আকাশেই বিস্ফোরিত হয় স্যাটেলাইটবাহী রকেটটি। দক্ষিণ কোরিয়া জানায়, পীত সাগরের ওপর দিয়ে উড্ডয়নের কয়েক মিনিট পরই অজানা বস্তু বিধ্বস্ত হয়ে ধ্বংসাবশেষ সাগরের পানিতে পড়ে। এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

প্রতিবেশি দেশ জাপান ও দক্ষিণ কোরিয়ার বিরোধিতার মুখেই ২৭ মে থেকে ৪ জুনের মধ্যে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর ঘোষণা দিয়েছিলো উত্তর কোরিয়া। পূর্ব ঘোষিত এই পরিকল্পনা অনুযায়ী সোমবার রাতে দেশটির উত্তর পশ্চিমাঞ্চলের মূল স্পেস সেন্টার থেকে স্পাই স্যাটেলাইটবাহী রকেট উৎক্ষেপণ করে পিয়ংইয়ং। কিন্তু উড্ডয়নের সময় মাঝ আকাশে রকেটটি বিস্ফোরিত হয়। কোরিয়ার সংবাদ মাধ্যম কেসিএনএ'র প্রতিবেদন বলছে, আকাশের ওড়ার প্রথম ধাপেই রকেটটির ইঞ্জিন বিকল হয়ে গেলে এই দুর্ঘটনা ঘটে। তরল জ্বালানি নির্ভর এই মোটরটি একেবারেই নতুন ধরনের প্রোটোটাইপ ছিল।

মহাকাশে স্যাটেলাইট রকেট পাঠানোর পরিকল্পনা থাকায় গেল সোমবার জাপানের কোস্ট গার্ডকে সতর্ক করে উত্তর কোরিয়া। বিশেষ করে কোরীয় উপদ্বীপ, চীন ও ফিলিপিন্সের পূর্বাঞ্চলের জলসীমায় বিশেষ সতর্কতা মেনে চলার পরামর্শ দেয় পিয়ংইয়ং। যদিও জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, যেখান থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী রকেট ছোড়ার কথা ছিল, সেই স্থান দিয়ে রকেট উৎক্ষেপণ করেনি উত্তর কোরিয়া। এদিকে, আগামী তেশরা জুনের মধ্যে দ্বিতীয় স্পাই স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা ছিল পিয়ংইয়ংয়ের।

২৭ মে থেকে ৪ জুনের মধ্যে কোরীয় উপদ্বীপ, ফিলিপিন্সের লুজন দ্বীপের কাছে সামুদ্রিক তিনটি ঝুঁকিপূর্ণ স্থানে নজর রাখার পরিকল্পনা করছিল জাপান। স্যাটেলাইট বহনকারী রকেটের ধ্বংসাবশেষ এই স্থানগুলোতে ফেলা হতে পারে এমন আশঙ্কায় পিয়ংইয়ংকে এই কার্যক্রম বন্ধের আহ্বান জানিয়েছিল যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া। গেল রোববার আচমকা যুক্তরাষ্ট্র আর দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সীমান্তে বিমান ও জাহাজ পাঠিয়ে নজরদারির অভিযোগ আনে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং আরও দাবি করে, এমন আচরণ দেশটির নিরাপত্তা আর সার্বভৌমত্বের জন্য হুমকি।

এদিকে, জাপানের স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, রকেটটি বিধ্বস্ত হওয়ার পর ত্রিপক্ষীয় জোট দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের মধ্যে ফোনালাপ হয়েছে। স্যাটেলাইট পাঠাতে ব্যর্থ হওয়ার পাশাপাশি হটকারি সিদ্ধান্ত নেয়া উত্তর কোরিয়ার তীব্র সমালোচনা করেন তারা। মুক্ত বাণিজ্য জোরদারের জন্য গঠিত ত্রিপক্ষীয় এই জোটের দাবি, ব্যালিস্টিক মিসাইল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পিয়ংইয়ং জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাশ হওয়া প্রস্তাবের সরাসরি অবমাননা করেছে। এই পদক্ষেপ কোরিয়া-জাপান অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি- এমনটাই মনে করছে জোটের সদস্যরা। এর আগে নভেম্বরে প্রথম স্পাই স্যাটেলাইট মহাকাশে পাঠায় দেশটি।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর