দেশে এখন

হাসান মাহমুদ খাঁনকে বিমান বাহিনীর প্রধান হিসেবে নিয়োগ

বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খাঁন, বিবিপি, ওএসপি, জিইউপি, এনএসডব্লিউসি, পিএসসি। তিনি আগামী ১১ জুন থেকে নতুন দায়িত্বভার গ্রহণ করবেন।

আজ রোববার (২৬ মে) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর বা আইএসপিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আগামী তিন বছরের জন্য তাকে বিমান বাহিনীর প্রধান হিসাবে নিয়োগ দেয়া হয়েছে।

হাসান মাহমুদ খাঁন বর্তমান বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নানের স্থলাভিষিক্ত হবেন।

মার্শাল হাসান মাহমুদ খাঁন ১৯৬৬ সালের ২০ জুন ঢাকার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৬ সালের ১৫ জুন বাংলাদেশ বিমান বাহিনীর জিডি(পি) শাখায় কমিশন লাভ করেন। তিনি ফাইটার পাইলট এবং 'এ' ক্যাটাগরির কোয়ালিফাইড ফ্লাইং ইন্সট্রাক্টর।

একজন পেশাদার সুদক্ষ বৈমানিক হিসেবে তিনি এসএফ২৫ সি, পিটি-৬, ফুগা, সিএম-১৭০, টি-৩৭, এফটি-৬, এটাক-৫, এফটি-৭বি, এফ-৭এমবি, মিগ-২৯ইউবি, মিগ-২৯বি, এফ/এ-১৮ডি, এফটি-৭বিজি, এফ-৭বিজি, এফটিসি-২০০০, এল-৩৯জেডএ, কে-৮ডব্লিউ এবং বেল-২০৬ বিমান উড্ডয়ন করেছেন। মিগ-২৯ ফাইটার স্কোয়াড্রনের অগ্রগামী সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

সামরিক বাহিনীর দীর্ঘ জীবনে তিনি দেশে ও বিদেশে পেশাগত বিভিন্ন কোর্সে অংশ নেন। ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ মিরপুর এবং ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি পাকিস্তান থেকে উচ্চতর ডিগ্রি লাভ করেন এই বিমান কর্মকর্তা।

কর্মজীবনে বিমান বাহিনীর বিভিন্ন কমান্ড, স্টাফ ও প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন হাসান মাহমুদ খাঁন। ৮ স্কোয়াড্রন, ট্রেনিং উইং, বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুর ফ্লাইং উইংয়ের অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক, ঘাঁটি কক্সবাজার ও ঘাঁটি বঙ্গবন্ধু'র এয়ার অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

এছাড়া বিমান সদরের বিমান পরিচালন পরিদপ্তর, গোয়েন্দা পরিদপ্তর ও পরিকল্পনা পরিদপ্তর এর পরিচালক, প্রধান পরিদর্শক, বিমান বাহিনী একাডেমির ডেপুটি কমান্ড্যান্ট এবং চিফ ইন্সট্রাক্টর, ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ মিরপুরের ডেপুটি কমান্ড্যান্ট হিসেবে অত্যন্ত কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করেন এই এয়ার ভাইস মার্শাল।

আসু

এই সম্পর্কিত অন্যান্য খবর