পরিবেশ ও জলবায়ু

চলতি সপ্তাহে ভারতে ভয়াবহ তাপপ্রবাহের পূর্বাভাস

ভারতে চলতি সপ্তাহে ভয়াবহ তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ (বৃহস্পতিবার, ২৩ মে) নতুন করে রেড অ্যালার্ট জারি করা হয়েছে আরও ৫ রাজ্যে। তাপপ্রবাহের প্রভাবে রাজ্যগুলো বেড়েছে বিদ্যুতের চাহিদা, এর মধ্যে রাজস্থানেই কেবল চাহিদা বেড়েছে ২০ শতাংশ।

গত রোববার (১৯ মে) দিল্লিতে চলতি সপ্তাহের তাপমাত্রা পৌঁছেছিল ৪৮ ডিগ্রি সেলসিয়াসে। যা দেশটির ইতিহাসে সর্বোচ্চ। অভিবাসী শ্রমিকরা মাথায় তীব্র রোদ নিয়ে সকাল ৮টা থেকে শুরু করে কাজ। দিনে আয় করেন ৫০০ থেকে ৭০০ রুপি। অনেকে হয়ে পড়েন অসুস্থ।

দিল্লির মহাসড়ক নির্মাণ প্রকল্পে কাজ করছেন বানওয়ারি সিং। গ্রীষ্মের প্রচণ্ড গরমেই মহাসড়ক নির্মাণের বিভিন্ন কাজ করতে হয় তাদের।

বানওয়ারি সিং বলেন, 'আবহাওয়া কিছুক্ষণ পর পর পরিবর্তন হচ্ছে। এই প্রথম এতো গরম দেখছি আমরা। তাপমাত্রা বাড়ছেই। আমাদের স্বাস্থ্যঝুঁকিও বাড়ছে।'

গরম সহ্য করতে না পেরে আশপাশে রাখা পানি দিয়ে মাঝে-মধ্যেই গোসল সেরে নেন অনেকে। রাতে আবার তাপমাত্রা কমলে এলিভেটেড হাইওয়ের নিচে নির্মাণাধীন স্থানে মশারি টানিয়ে শুয়ে পড়েন তারা। উত্তরপ্রদেশ থেকে আসা এই শ্রমিকদের বেশিরভাগ সময় খাবার সেরে নিতে হয় ডাল আর ভাত দিয়ে। হিটস্ট্রোক এড়াতে সঙ্গে থাকে পেঁয়াজ আর রসুন।

ভারতে এবারের গ্রীষ্মে বেশিরভাগ স্থানেই স্মরণকালের ভয়াবহ তাপপ্রবাহ চলছে। এক সপ্তাহের জন্য রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগর, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ আর দিল্লির অনেক স্থানে দাবদাহের পূর্বাভাস দেয়া হয়েছে। এর মধ্যে দিল্লিসহ ৫টি অঞ্চলে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। তবে বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে তামিলনাড়ু, কেরালা, অরুণাচল প্রদেশ, আসাম আর মেঘালয়ে। বুধবার বৃষ্টি হয়েছে পশ্চিমবঙ্গে।

২২ মে ভারতের উত্তরাঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪৫ ডিগ্রি সেলসিয়াস। রাজস্থানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৮ ডিগ্রি সেলসিয়াস। দিল্লিতে আজ তাপমাত্রা পৌঁছাতে পারে সর্বোচ্চ ৪৪ ডিগ্রি সেলসিয়াসে। তীব্র তাপপ্রবাহে রাজস্থানে ২০ শতাংশ বেড়ে গেছে বিদ্যুতের চাহিদা।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর