প্রবাস

২৩ মে কাতারে শুরু হচ্ছে বাংলাদেশ ট্রেড ফেয়ার

বাংলাদেশ ও কাতারের মধ্যে ৫০ বছরের কূটনৈতিক সম্পর্ক উদযাপন উপলক্ষে আগামী ২৩ থেকে ২৫ মে পর্যন্ত কাতারে শুরু হচ্ছে তিন দিনব্যাপী বাংলাদেশ ট্রেড ফেয়ার।

বাংলাদেশ ও কাতারের কূটনীতির অর্ধশত বার্ষিকী উপলক্ষে কাতারের রাজধানী দোহার নাজমা ক্রাউন প্লাজা হোটেল বিজনেস পার্ক আল ফালাকে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ট্রেড ফেয়ার, যা চলবে তিনদিন। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত মেলা চলবে। আবাসন, তৈরি পোশাক, পাট, ব্যাংকিং, খাদ্য পণ্য, কৃষি, পর্যটনসহ নানা খাতে যুক্ত ৩০টির বেশি বাংলাদেশি প্রতিষ্ঠান অংশ নিবে এ মেলায়।

কাতার বাংলাদেশ দূতাবাস কাউন্সিলর ও ডেপুটি চিফ অফ মিশন মো. ওয়ালিউর রহমান বলেন, 'এই মেলার মাধ্যমে বাংলাদেশ ও কাতারের মধ্যে বিদ্যমান দীর্ঘ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নতুন মাত্রা পাবে এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।'

মেলা আয়োজনের মধ্যে দিয়ে বিশ্বব্যাপী বাংলাদেশের পণ্য বিদেশিদের কাছে তুলে ধরা। সেইসঙ্গে বাংলাদেশের বিভিন্ন খাতে প্রবাসীদের বিনিয়োগের মাধ্যমে দেশে রেমিট্যান্স পাঠানো বাড়াতে অবদান রাখবেন আয়োজকরা।

কাতার রিলায়েন্ট ইভেন্টস অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী এম এ মুরাদ হোসেন বলেন, 'বাংলাদেশে রপ্তানি যোগ্য যে পণ্য আছে তা এরকম মেলা আয়োজন করে বিদেশিদের কাছে তুলে ধরতে সাহায্য করবে।'

মেলায় বাংলাদেশ ও কাতারের মধ্যকার বহুমুখী ব্যবসায়িক সম্ভাবনা ও বিভিন্ন খাতে বিনিয়োগের উপর সেমিনার ও বিজনেস টকের আয়োজন থাকবে। বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে ছড়িয়ে দিতে মেলায় বাংলাদেশি শিল্পীদের অংশগ্রহনে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও মেলায় পুরষ্কারসহ র‍্যাফেল ড্র এর ব্যবস্থা রাখা হয়েছে।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর