মধ্যপ্রাচ্য
বিদেশে এখন

দুর্ঘটনায় রাইসি'র মৃত্যু, ইরানের পরবর্তী প্রেসিডেন্ট কে?

নিজ দেশে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সেইসঙ্গে নিহত হয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির আবদোল্লাহিয়ানসহ অন্যান্যরা। মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী এই রাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নিয়ে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোর চোখ থাকবে ইরানের পরবর্তী প্রেসিডেন্টের দিকেই।

রাইসির মৃত্যু'র খবর মাত্র নিশ্চিত হওয়া গেলেও দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে। এ নিয়ে কী বলছে ইরানের সংবিধান? কীভাবেই বা নির্বাচিত হবেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট।

ইরানের সংবিধান বলছে, দুর্ঘটনায় প্রেসিডেন্টের মৃত্যু হলে ‌এই পদে বসবেন প্রথম ভাইস প্রেসিডেন্ট। তবে অবশ্যই তাদের সর্বোচ্চ নেতা আয়তুল্লাহ আলী খামেনী'র অনুমতি লাগবে।

দেশটির সর্বোচ্চ নেতাকে সরকারের প্রধান এবং প্রেসিডেন্টকে সেকেন্ড ইন কমান্ড হিসেবে বিবেচনা করা হয়। সেকেন্ড ইন কমান্ডের দুর্ঘটনায় মৃত্যু হলে দায়িত্ব পালন করবেন প্রথম ভাইস প্রেসিডেন্ট। আর মৃত্যুর ৫০ দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করার জন্য নির্বাচনের আয়োজন করতে হবে।

ইরানের বর্তমান ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার।

বর্তমানে ইরানের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার। তিনি ২০২১ সালে এই পদে নিযুক্ত হয়েছিলেন।

রোববার (১৯ মে) পূর্ব আজারবাইজান প্রদেশে একটি জলাধার প্রকল্পের উদ্বোধন শেষে ফেরার পথে বিধ্বস্ত হয় প্রেসিডেন্ট রাইসিকে বহনকারি হেলিকপ্টার। সোমবার সকালে হেলিকপ্টারটির সন্ধান পাওয়া যায়। উদ্ধারকারী দল ঘটনাস্থলে যাওয়ার পরই নিশ্চিত হওয়া যায়, রাইসিসহ হেলিকপ্টারে থাকা সবাই নিহত হয়েছেন।

এসএসএস

এই সম্পর্কিত অন্যান্য খবর