পরিবেশ ও জলবায়ু
দেশে এখন
0

তীব্র তাপপ্রবাহে সংকটে খাঁচাবন্দি পশুপাখি

গেল এপ্রিল থেকে তীব্র তাপপ্রবাহে পুড়ছে দক্ষিণ-পূর্ব এশিয়া বিভিন্ন দেশ। ভারত, বাংলাদেশ, পাকিস্তান, ভিয়েতনাম ও থাইল্যান্ডে প্রচণ্ড গরমে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে গুরুত্বের সঙ্গে তাপপ্রবাহের কবলে পড়া দেশগুলোর আবহাওয়া পরিস্থিতি প্রচার হচ্ছে। সেরকমই একটি খবর, মানুষের পাশাপাশি এই গরমে রাজধানী ঢাকায় কাঁটাবনের খাঁচাবন্দি পশুপাখির হাঁসফাঁস অবস্থা।

কাঁটাবনের মার্কেটের দোকানগুলোতে বিক্রির জন্য কয়েক হাজার পশুপাখি রয়েছে। অতিরিক্ত গরমে মানুষ চাইলেই নিতে পারছেন নিজেদের বাড়তি সতর্কতা, তবে পশুপাখিদের বেলায় তা অনেক সময় সম্ভব হয়ে ওঠে না। এমন পরিস্থিতিতে পশুপাখিদের বাঁচাতে বাড়তি যত্ন নিতে হচ্ছে।

এক দোকান মালিক বলেন, ‘এই গরমে মানুষই টিকতে পারছে না। পশুপাখিরও খুব কষ্ট হচ্ছে। তাই নিয়মিত পানি ও খাবার দেয়ার পাশাপাশি তাদের বাড়তি যত্ন নিতে হচ্ছে।’

ছোট-ছোট এসব দোকানের ভেতরে নানা ধরনের প্রাণি রয়েছে। যে কারণে তাদের গরম বেশি অনুভূত হয়। এছাড়া দীর্ঘ সময় ধরে চলা হিটওয়েভে নাভিশ্বাস অবস্থা। তাই তাপমাত্রা কমিয়ে রাখতে সামনের রাস্তায় ছিটানো হচ্ছে পানি। নির্ধারিত সময়ের চেয়ে কয়েক ঘণ্টা বেশি দোকান খোলা রাখতে হচ্ছে।

আরেক দোকানি বলেন, ‘রাতেও বেশ গরম থাকে। আমরা আমাদের সাধ্যমতো প্রাণিদের যত্ন নেয়ার চেষ্টা করছি।’

গরমে পশুপাখিদের হিট স্ট্রোকের ঝুঁকি কয়েকগুণ বেড়ে যায়। তাই পশুপাখিদের বাঁচাতে যতটা সম্ভব মানুষকেই এগিয়ে আসতে হবে।

এই সম্পর্কিত অন্যান্য খবর