টিপস
জীবনযাপন
0

তিতা চিরতার বহুমুখী গুণাগুণ

Kaniz Fatima

গরমকাল এলেই বাড়ে রোগবলাইয়ের ঝুঁকি। ঋতুর এই পালাবদলে কেউ আক্রান্ত হচ্ছেন ভাইরাল রোগে, কারও শরীরে বাসা বাঁধছে ব্যাক্টেরিয়া। এই সমস্যার সমাধান পেতে গাদাগাদা ঔষুধের প্রয়োজন নেই। ঘরোয়া চিকিৎসার মাধ্যমেই জুড়ি নেই।

গরমে রোগের ঝুঁকি ঠেকিয়ে রাখতে পারে চিরতা। স্বাদে তেতো হলেও স্বাস্থ্যগুণে কিন্তু ভরপুর এই ভেষজ। মেদ ঝরানো, জ্বর কমানো থেকে শুরু করে তারুণ্য বজায় রাখা- হরেক গুণে গুণবতী এই চিরতা।

১. ডায়াবেটিসে যারা আক্রান্ত তাদের জন্য চিরতার রস বেশ উপকারী। চিরতা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। এছাড়া, চিরতা রক্তে কোলেস্টেরলের মাত্রাও কম করে।

 

২. ত্বকে ব্রণ, ফুসকুড়ির সমস্যা নিয়ে নাজেহাল? ত্বকের নানা সমস্যা ঠেকিয়ে রাখতে রোজ সকালে খালি পেটে চিরতার পানি খেতে পারেন। কারণ, চিরতা রক্তকে পরিষ্কার করে। রক্ত সঞ্চালন বাড়ায়। ত্বক ভিতর থেকে সুস্থ রাখে। চর্ম রোগ থেকেও মুক্তি দেয় চিরতা।

 

৩. চিরতা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও দারুণ উপকারী। বসন্তে ভাইরাস, ব্যাক্টেরিয়া ও ছত্রাকের ঝুঁকি এড়াতে চিরতার পানিতে চুমুক দিতে পারেন।

 

৪. অস্বাস্থ্যকর জীবনযাপন, খাওয়া-দাওয়ায় অনিয়মের জন্য লিভারের সমস্যা এখন ঘরে ঘরে। লিভার সুস্থ রাখতে চিরতার রস দারুণ উপকারী। ফ্যাটি লিভারের সমস্যা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে চিরতার রস। এছাড়া শরীর থেকে দূষিত পদার্থ বার করে দেয়ায়ও চিরতার জুড়ি নাই।

 

৫. অনেকেই অ্যালার্জির সমস্যায় ভোগেন। অ্যালার্জির জন্য শরীর ফুলে যায়, চোখ ফুলে যায়, সর্দিকাশির সঙ্গে আরও নানা রকম সমস্যা হয়। চিরতা এ ক্ষেত্রে বেশ উপকারী। হাঁপানি ও শ্বাসকষ্ট থাকলে খেতে পারেন চিরতার পানি।

 

৬. রক্ত স্বল্পতার সমস্যায় ভুগছেন? নিয়মিত চিরতার রস খেলে এই সমস্যার হাত থেকে রেহাই পাওয়া সম্ভব।

 

৭. অ্যাসিডিটির সমস্যায় নাজেহাল? রোজ সকালে খালি পেটে চিরতার পানি খান। বদহজমের সমস্যা থেকে কোষ্ঠকাঠিন্য, সব অসুখের দাওয়াই চিরতার রস।

 

 

কেফা

এই সম্পর্কিত অন্যান্য খবর  

No Article Found!