অর্থনীতি
বাজেট
করমুক্ত আয় সাড়ে ৪ লাখ করার দাবি এফবিসিসিআইয়ের
বর্তমান মূল্যস্ফীতি এবং নিম্নআয়ের মানুষের প্রকৃত আয় বিবেচনায় নিয়ে আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়ের সীমা লাখ টাকা বাড়িয়ে ৪ লাখ ৫০ হাজার টাকা করার দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

আজ বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুরে হোটেল প্যান প্যাসেফিক সোনারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পরামর্শক কমিটির ৪৪ তম সভায় এ দাবি জানায় এফবিসিসিআই।

বর্তমানে দেশে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় ও নিম্নশ্রেণির মানুষের আয়ের কথা বিবেচনায় নিয়ে এফবিসিসিআই এর দাবি, ব্যক্তি শ্রেণির আয়ের সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ ৫০ হাজার টাকা করার।

আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে এ সীমা বাড়ানোর জন্য দাবি করে ব্যবসায়ীদের এ সংগঠনটি। সেই সঙ্গে সিনিয়র সিটিজেন ও নারীদের জন্য করমুক্ত আয়ের সীমা ৫ লাখ টাকায় নির্ধারণের সুপারিশও করেছে তারা।

বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে বাংলাদেশের অবস্থানকে দৃঢ় করতে হবে। এ কারণে ব্যবসায়িক খরচ কমিয়ে আনা, বিনিয়োগ সুরক্ষা, বন্দরের সক্ষমতা বৃদ্ধি, সুষম বিনিয়োগ সহায়ক মুদ্রা ও শুল্ক ব্যবস্থাপনা নিশ্চিত করতে এনবিআরকে আহ্বান করেছে এফবিসিসিআই।

এর পাশাপাশি কর আদায়ের ক্ষেত্রে হয়রানি ও জটিলতা দূরীকরণের মাধ্যমে ব্যবসা-বান্ধব কর ব্যবস্থাপনা নিশ্চিত করতে আগামী বাজেটে বিশেষ অগ্রাধিকার দেয়ারও আহ্বান জানায় এফবিসিসিআই।

এমএসআরএস