দেশে এখন
মশা নিধনে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে চসিক
রাতে তো বটেই দিনেও মশার উৎপাতে অতিষ্ঠ বন্দর নগরীর জনজীবন। মশা নিধনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) কার্যক্রম নিয়ে হতাশ নগরবাসী। প্রশ্ন উঠেছে, ওষুধের কার্যকারিতা নিয়েও। এমন অবস্থায় ওষুধের কার্যকারিতা পরীক্ষায় গবেষণাগার স্থাপন করতে যাচ্ছে সিটি কর্পোরেশন।

চট্টগ্রাম শহরে মশা মারতে ফগিং মেশিনের প্রয়োগ, এডাল্টিসাইড ও ভেষজ ওষুধের প্রয়োগ দীর্ঘদিনের। তবে এই ওষুধের কার্যকারিতা নিয়ে প্রশ্ন রয়েছে জনমনে। মশার উপদ্রবে অতিষ্ঠ নগরবাসীর মনে ভয় ধরেছে ডেঙ্গু আতঙ্কও। গেল বছর চট্টগ্রামে ডেঙ্গুতে আক্রান্ত হয় রেকর্ড ১৪ হাজার ৮২ জন। আর মারা যান ১০৭ জন। ডেঙ্গুর মৌসুম না হয়েও চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ১২২ জন, মারা গেছেন ৩ জন।

গেল বছরে ভয়াবহ ডেঙ্গু সংক্রমণের পর চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) কী করেছে? সে প্রশ্নের উত্তর মেলেনি। এখন যখন ডেঙ্গু মৌসুম আসন্ন সেই সময় মেয়রের ঘোষণা মশার ওষুধের কার্যকারিতা পরীক্ষায় গবেষণাগার স্থাপন করা হবে।

কীটনাশক ছিটিয়ে মশা নিধন কর্মসূচি চলছে। ছবি: এখন টিভি

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, 'এখানে প্রতিনিয়ত পরীক্ষা নিরীক্ষা চালাবো। লার্ভা ও এডাল্ট মশা নিয়ে গবেষণা করবো। কীভাবে কি ওষুধ প্রয়োগ করলে এগুলো থেকে মুক্তি পাওয়া যাবে। বা এ ওষুধে কাজ হচ্ছে না আরেকটা কোনটা প্রয়োগ করলে এগুলোকে ধ্বংস করা যায় এগুলো নিয়ে গবেষণা করা হবে।'

তাহলে এবারও ডেঙ্গু আতঙ্কেই কাটাতে হবে বন্দরনগরীর মানুষকে। তাদের অভিযোগ, এমনিতেই কয়েক বছর ধরে মশার পরিমাণ বেড়েছে কয়েকগুণ। রাতের মতো দিনেও মশার উৎপাত সহ্যের বাইরে। মশা নির্মূলে সিটি কর্পোরেশনের কার্যক্রম নিয়ে হতাশ তারা।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন অনেকেই। ছবি: এখন টিভি

স্থানীয় একজন বলেন, 'প্রচুর মশা। আগে তো শুধু রাতে মশা হতো। এখন দিনেও মশা হয়। সিটি কর্পোরেশন থেকে মশা মারার জন্য যে ধোঁয়া দিয়ে যায় তা দিয়ে মশা মরে না। মশাবাহিত রোগে শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে।'

এ অবস্থায় মশা নিধনে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে সিটি কর্পোরেশন। ছয়টি বিশেষ টিম গঠনের পাশাপাশি ১২৫ জন পরিচ্ছন্নতা কর্মী কাজ করছে বিভিন্ন ওয়ার্ডে। মশার ওষুধ ও সরঞ্জাম কেনায় বাড়ানো হয়েছে বরাদ্দও।

চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা কমান্ডার লতিফুল হক কাজমী বলেন, 'ওয়ার্ড কাউন্সিলরের আন্ডারে পর্যাপ্ত ওষুধ দেয়া আছে। আর বর্তমানে ভেষজ ওষুধও দিচ্ছি।'

মশা নিধনে সিটি কর্পোরেশনের কার্যক্রমের পাশাপাশি নগরবাসীকে বাড়ির আঙ্গিনা, বাসাবাড়ি পরিষ্কার রাখার পরামর্শ মেয়রের।

এমএসআরএস