প্রবাস
রোজায় ব্রিটেনে রেস্টুরেন্টে বেড়েছে বিক্রি
রমজানে ব্রিটেনের রেস্টুরেন্টগুলোতে বিক্রি হচ্ছে দেশিয় রকমারি ইফতার। প্রবাসী বাংলাদেশিদের একত্রিত হবার উপলক্ষ হিসেবে হাজির হয়েছে ইফতার, তারাবিহ ও সেহেরি।

ধর্মীয় ভাবগাম্ভীর্যতার সঙ্গে উৎসবমুখর পরিবেশে পবিত্র রমজান মাস পালন করছেন ব্রিটেনে বসবাসরত বাংলাদেশিরা। ইফতার, তারাবিহ ও সেহেরির আনুষ্ঠানিকতায় বাংলাদেশের সঙ্গে মিল খুঁজে পান এখানকার প্রবাসীরা। বাংলাদেশিসহ প্রায় ১৩ লাখ মানুষ একসঙ্গে রোজা পালন করছেন লন্ডনে। যেখানে জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ মুসলিম।

বাংলাদেশের মতো ব্রিটেনেও ইফতার হয়ে ওঠে উৎসবের উপলক্ষ। দেশের মতো প্রবাসের বড় শহরগুলোয় বসে ইফতার বাজার। লন্ডনের হোয়াইট চ্যাপেল ও ব্রিক লেনে দুপুরের পর থেকে প্রয়োজনীয় সামগ্রী কিনতে ভিড় জমান প্রবাসীরা। ইফতারের আগ মুহূর্ত পর্যন্ত চলে বেচাকেনা।

বিক্রেতারা বলেন, বাংলাদেশি সামগ্রীর বেশ চাহিদা রয়েছে। বেগুনি, আলুর চপ, ছানা, চটপটিসহ সবগুলো দেশি আইটেমের খুব ভালো সাড়া পাচ্ছি।

বিদেশে বিভুঁইয়ে দেশিয় রকমারি ইফতারের পাশাপাশি স্বাচ্ছন্দ্যে সিয়াম সাধনার সুযোগ থাকায় স্বস্তি জানান প্রবাসীরা। বাংলাদেশি অধ্যুষিত ইস্ট লন্ডন মসজিদসহ আশপাশের মসজিদে সম্মিলিত ইফতার ও তারাবিহ'র নামাজ আদায় করতে পেরে খুশি তারা।

রমজান উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে লন্ডন। ত্রিশ হাজার বাতির প্রজ্জ্বলনে আলোকিত লন্ডনের ব্যস্ত সড়কগুলো। গেল বছর থেকে চালু হয়েছে রমজান উপলক্ষে বিশেষ এ আলোকসজ্জা। যা দেখে উচ্ছ্বসিত লন্ডনের মুসলিমরা। আর এর মাধ্যমে রমজানের বার্তা পৌঁছে যাচ্ছে সবার মাঝে।

এভিএস