বাজার , বিশ্ব অর্থনীতি
অর্থনীতি
বিশ্ববাজারে স্বর্ণের দামে নতুন রেকর্ড
বৃহস্পতিবার (২৮ মার্চ) বিশ্ববাজারে স্বর্ণের দাম রেকর্ড ছাড়িয়েছে। প্রতি আউন্সে ৭.৪৭ ডলার বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে ২ হাজার ২১৪.৪৭ ডলারে।

এর আগে ২১ মার্চ দাম বাড়িয়ে প্রতি আউন্স স্বর্ণের দাম করা হয়েছিল ২ হাজার ২০৭ ডলারে। এর সাত দিনের মাথায় আবারও বাড়লো স্বর্ণের দাম। এবার ছাড়িয়ে গেলো স্বর্ণের দামের আগের সব রেকর্ড।

নতুন দাম অনুযায়ী, প্রতি আউন্স স্বর্ণের দাম পড়বে ২ হাজার ২১৪.৪৭ ডলার।

বাজার বিশ্লেষকরা বলছেন, ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে স্বর্ণের দর রেকর্ড ২ হাজার ৩০০ ডলারে পৌঁছাবে। কারণ বছরের শেষার্ধে ফেডারেল রিজার্ভ কমাতে পারে সুদহার।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল জানিয়েছে, ২০২৪ সালের শেষার্ধে আরও বাড়বে স্বর্ণ কেনার পরিমাণ। গেলো এক দশকে স্বর্ণের সবচেয়ে বড় ক্রেতা দেশ চীন ও রাশিয়া।

সবশেষ ২১ মার্চ দেশেও বেড়েছে স্বর্ণের দাম। প্রতি ভরিতে ২ হাজার ৯১৬ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে এক লাখ ১৪ হাজার ৭৪ টাকা। যা ২২ মার্চ থেকে কার্যকর করা হয়।

জুয়েলার্স সমিতির তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, ২০২৩ সালে সব মিলিয়ে ২৯ বার স্বর্ণের দাম সমন্বয় করা হয়েছে। এর মধ্যে ১১ বার কমানো ও ১৮ বার বাড়ানো হয় দাম। গত বছরে কয়েক দফা দাম বাড়ার পর গত ২১ জুলাই দেশের বাজারে প্রথমবারের মতো ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম লাখ টাকা ছাড়িয়ে যায়।

এমএসআরএস