চুক্তি , আমদানি-রপ্তানি
অর্থনীতি
২০২৬ সাল নাগাদ চীনের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে চায় বাংলাদেশ
বিশ্ববাজারে বড় অবস্থান ধরে থাকা চীনের সাথে দ্রুততম সময়ের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি করতে চায় বাংলাদেশ। সোমবার (২৮ মার্চ) এ চুক্তির বিষয়ে সর্বশেষ অবস্থা নিয়ে সংবাদ সম্মেলন করে বাণিজ্য মন্ত্রণালয়। যেখানে আগামী চ্যালেঞ্জগুলোকে মোকাবিলায় চীন বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

স্বল্পোন্নত দেশ হিসাবে উন্নত ও উন্নয়নশীল দেশে পণ্য রপ্তানিকালে শুল্কমুক্ত-কোটামুক্ত প্রবেশাধিকার সুবিধা ২০২৬ সালের পরে হারানো ও মূল্য সংযোজনের হার নতুন চ্যালেঞ্জ তৈরি করবে। এতে বাংলাদেশের রপ্তানি পণ্যকে ওই সব দেশের বাজারে প্রবেশে সাধারণভাবে আরোপিত শুল্কের সম্মুখীন হতে হবে। এ কারণেই ওই দেশগুলোর সাথে মুক্ত বাণিজ্য চুক্তি প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ।

এরই অংশ হিসেবে ২০২৬ সাল নাগাদ বাংলাদেশ-চীন মুক্ত বাণিজ্য চুক্তি হতে পারে। বলা হচ্ছে, দ্বিপাক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর ক্ষেত্রে এটি সহায়ক ভূমিকা রাখবে। গত একবছরে বাংলাদেশে চীনের বিনিয়োগ এসেছে ২২ দশমিক ৯ বিলিয়ন ডলারের। মুক্ত বাণিজ্য চুক্তির ফলে এই বিনিয়োগ আরও বাড়বে।

চুক্তিটির সম্ভাব্যতা যাচাই প্রক্রিয়ার সর্বশেষ তথ্য উঠে আসে বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষীয় বৈঠকে। যেখানে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং দু’দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আগামীতে আরও বিনিয়োগ বাড়ানো হবে উল্লেখ করে চীনা রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশের আইসিটি, কৃষি খাত ও ইলেকট্রনিক পণ্য আরও ইনভেস্ট করবে চীন। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশের পাশে থাকবে। বাংলাদেশ থেকে আম, পাটজাত পণ্য, হস্তশিল্প, চামড়াজাত পণ্য নিতে চায় চায়না।’

সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশের আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় চীন সহযোগিতা করতে চায় বলেই মুক্ত বাণিজ্য চুক্তি করতে আগ্রহী হয়েছে। দুই দেশ যৌথভাবে চ্যালেঞ্জ মোকাবিলা করে দু’দেশের বাণিজ্য-বৈষম্য কমাতে ও বাণিজ্য-ভারসাম্য প্রতিষ্ঠায় সক্ষম হবে।

বাণিজ্য সচিব বলেন, ‘মান বজায় রেখে এসব পণ্যগুলো কিভাবে রপ্তানি করা যায় বাংলাদেশ তা ভাবছে। চীন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু, সব সময় পাশে ছিলো ভবিষ্যতেও থাকবে।’

অন্যান্য দেশের সঙ্গেও ভবিষ্যতে মুক্ত বাণিজ্য চুক্তি করার প্রক্রিয়া চলছে বলেও জানান সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

আসু