টিপস
জীবনযাপন
হঠাৎ বৃষ্টির দিনে প্রস্তুতি
আষাঢ়-শ্রাবণ, এই দুই মাস পেরিয়েও কয়েক মাস পর্যন্ত হঠাৎ বৃষ্টি হতে পারে। এমন দিনে বাইরে বের হলে বাড়তি কিছু প্রয়োজনীয় সামগ্রী সঙ্গে রাখা ভালো। জেনে নিন সেগুলো কী-

কমপ্যাক্ট ছাতা

কোথাও যাচ্ছেন আর আপনার ছাতা নেই তাহলে তো বৃষ্টিতে পড়তেই হবে। তাই মনে করে ব্যাগে তুলে নিতে হবে ছাতা। তবে বৃষ্টির দিনে টানাটানির ভয়ে অনেকেই সঙ্গে ছাতা রাখতে চান না। এখন বাজারে অনেক দোকানে ব্যাগে বহন করা যায় এমন ছোট সাইজের ছাতা পাওয়া যায়। যা সহজেই ভাঁজ করে ব্যাগে ভরে রাখা যায়। সবমিলিয়ে এসময় ছাতা সঙ্গে রাখাই বুদ্ধিমানের কাজ।

রেইনকোট

আর যারা ছাতা নিয়ে বেড়াতে পছন্দ করেন না, তারা রেইনকোট সঙ্গে রাখতে পারেন। বিশেষ করে, যারা মোটরবাইক বা সাইকেলে চলাফেরা করেন, তাদের জন্য রেইনকোট খুবই জরুরি। হালকা ও সহজে পরা যায়, এমন রেইনকোট কিনুন। বাজারে বিভিন্ন রং ও ডিজাইনের রেইনকোট পাওয়া যায়।

মোবাইলের জন্য পানিরোধী কাভার

মোবাইল ফোন আর ওয়ালেট অন্যান্য গ্যাজেট বৃষ্টির হাত থেকে সুরক্ষিত রাখতে পানিরোধী কাভার ব্যবহার করুন। 

ছোট তোয়ালে

হঠাৎ করে বৃষ্টিতে শরীর ভিজে গেলে তা দ্রুত শুকানোর ব্যবস্থা নিন। সেক্ষেত্রে ব্যাগে ছোট তোয়ালে রাখতে পারেন। পানি শোষণ করতে সক্ষম এবং শুকিয়েও যায় সহজে এরকম তোয়ালে রাখা ভালো।

রাবারের স্যান্ডেল

বাজারে বিভিন্ন ধরনের প্লাস্টিক কিংবা রাবারের জুতা পাওয়া যায়, সেগুলো চাইলে পরতে পারেন। বর্ষায় রাস্তায় চামড়ার জুতা ব্যবহার করলে জুতা দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। বেশিদিন পুরনো স্যান্ডেল না পরাই ভালো তা নাহলে পিছলে পড়ার আশঙ্কা থাকে।

ইএ