ক্রিকেট
এখন মাঠে
'নারীদের পুরুষদের সমান বেতন কাঠামো সম্ভব নয়'
জাতীয় ক্রিকেট দলের নারী-পুরুষের বেতন কাঠামো সমান করা এখনই সম্ভব নয় বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নারী উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল। তিনি জানান, নারী ক্রিকেট থেকে বিসিবির আয়ের মাত্রা আগের চেয়ে ভালো হয়েছে, সেটার সাথে মিল রেখেই মেয়েদের সুযোগ সুবিধা বাড়ানো হচ্ছে।

প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এসেছে অজি নারীরা। প্রথম ম্যাচে জ্যোতিদের বিপক্ষে বিশাল জয় পাওয়া অ্যালিসা হ্যালির দল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন। এমন একটা দলের বিপক্ষে ঘরের মাঠে প্রথমবার খেলা টাইগ্রেসদের জন্য আলাদা এক অভিজ্ঞতা।

তবে মাঠের ক্রিকেটের বাইরেও নারী ক্রিকেট দলের বেতন কাঠামো নিয়ে আলোচনাটা বেশ পুরানো। অজি দলের বাংলাদেশ সফরে বিষয়টা নিয়ে আবারও সরব গণমাধ্যম। কারণ বেশ অনেকদিনই হলো ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে সমান করা হয়েছে নারী ও পুরুষ ক্রিকেটারদের বেতন কাঠামো।

বিশ্ব ক্রিকেটের শীর্ষ ধনী ক্রিকেট বোর্ডের মধ্যে অন্যতম বিসিবি। তারপরও বাংলাদেশের নারী ক্রিকেটাররা যে সুবিধা পাচ্ছে তা নিয়ে প্রশ্নটা রয়েছে। তবে বোর্ড কর্তারা বলছেন এখনি সাকিব শান্তদের সমান বেতন দেয়া সম্ভব নয়।

শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, 'এ মুহূর্তে মেয়েদেরকে সমান বেতন দেয়া হচ্ছে না। ছেলেদের ক্রিকেটে আয় থেকে আমরা বাজেটটা দিচ্ছি। কিন্তু মেয়েদের ক্ষেত্রে পুরোটাই বোর্ড বহন করে। এখানে ভর্তুকি দিচ্ছি, কোন আয় আসছে না।'

বেতন-কাঠামোর বাইরেও যেকোন আন্তর্জাতিক সিরিজের আগে নারী ক্রিকেটের সম্প্রচার নিয়েও দ্বিধাদ্বন্দ্বে পড়তে হয় ক্রিকেট ভক্তদের। কারণটা অবশ্য আশানুরূপ মুনাফা না হওয়ায় অনেকেই আগ্রহী হয় না মেয়েদের ম্যাচ সম্প্রচারে।

এ বছর প্রথমবারের মতো ঘরের মাঠে বিশ্বকাপ খেলবে নিগার সুলতানা জ্যোতির দল। তাই এর প্রস্তুতি হিসেবে ভারতকে আমন্ত্রণ জানানোর কথা জানান বিসিবি নারী উইংয়ের চেয়ারম্যান। যদিও ঠিক হয়নি দিন তারিখ।

তিনি আরও বলেন, 'ভারত বিশ্বকাপের আগেই আসবে এবং তারা আমাদের এখানে একটা সিরিজ খেলবে।'

এভিএস